|


Rubel Rana

Published:
2018-04-05 11:25:19 BdST

সাতাশে পা বিখ্যাত ও জনপ্রিয় রক ব্যান্ড ‘এলআরবি’র


FT ONLINE

এল আর বি বাংলাদেশের একটি বিখ্যাত ও জনপ্রিয় রক ব্যান্ড দল। পুরো নাম লাভ রান্‌স ব্লাইন্ড। শুরুতে ব্যান্ডটির নাম রাখা হয়েছিল লিটল রিভার ব্যান্ড। আরো পরে এই নামটিও পরিবর্তন হয়ে এখন হয়েছে লাভ রান্‌স ব্লাইন্ড। ব্যান্ডটির প্রতিস্ঠাতা আইয়ুব বাচ্চু।

বর্তমান সময়ে শুধু বাংলাদেশি ব্যান্ড হিসেবে নয় সমস্ত বাংলা গানের অঙ্গনে ‘এলআরবি’ একটি লিজেন্ডারি গানের দল হিসেবে প্রতিষ্ঠিত। আর এই তুমুল জনপ্রিয় বাংলা ব্যান্ডটি আজ পা রাখলো সাতাশ বছরে। ১৯৯১ সালের ৫ এপ্রিল আনুষ্ঠানিকভাবে ব্যান্ড দল হিসেবে এলআরবি যাত্রা করলেও ১৯৯০ সাল থেকেই সংঘঠিত হওয়া শুরু করে জনপ্রিয় এই ব্যান্ড দলটি নানা চড়াই উৎরাই পেরিয়ে আজকের অবস্থানে এসেছে ব্যান্ডটি।

এল আর বি-র প্রথম এই ডবলস্-টি বের হয়েছিল মাধবী এবং হকার নামে। এটি বাংলাদেশ এর ইতিহাসের প্রথম ডব্‌ল্‌ এলবাম। চলো বদলে যাই এল আর বি-র সবচেয়ে জনপ্রিয় গান।২০০৯ সালে তারা নকিয়া মিউজিক ফেস্টিভ্যালে গান করে। ২০১১ সালের ২রা জানুয়ারি এল আর বি নগরবাউল ও মাইলস ব্যান্ডের সাথে নকিয়া কনসার্টে গান করে। এল আর বি বাংলাদেশ ছাড়াও ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও আমেরিকা সফর করেছে।

এরপর আর থেমে থাকতে হয়নি। স্টেজ ও অ্যালবামে নিজেদের গানের মাধ্যমে মাইলফলক তৈরি করেন আইয়ুব বাচ্চু ও তার ব্যান্ড এলআরবি। এল আর বি-১, এল আর বি-২, সুখ, তবুও, ঘুমন্ত শহরে,স্বপ্ন, আমাদের, বিস্ময়, মন চাইলে মন পাবে,অচেনা জীবন, মনে আছে নাকি নাই, স্পর্শ, যুদ্ধ, ফেরারী মন তাদের উল্লেখ্যযোগ্য অ্যালবাম। ‘ফেরারী মন’ সংকলিত অ্যালবাম , ‘গ্রেটেস্ট হিটস’ কালেকশন অব এল আর বি । এসব অ্যালবামের মাধ্যমে অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছে ব্যান্ডটি।

নব্বইয়ের দশকে অডিও ইন্ডাস্ট্রির চাকা ঘুরাতে হাতে গোনা যে কটি ব্যান্ড ও শিল্পী ভূমিকা রেখেছিল তাদের মধ্যেও এলআরবির ভূমিকা ছিল অন্যতম। আজ দীর্ঘ সাতাশ বছর অতিক্রম করলেও ব্যান্ডটি একই উদ্যমে গান করে চলেছে নিয়মিত। আজ জন্মদিন হলেও এলআরবি ও আইয়ুব বাচ্চু ভক্তদের শুভেচ্ছার বন্যায় ভাসছে গত দুদিন ধরেই।

এলআরবি’র বর্তমান লাইনআপে রয়েছেন ভোকাল ও লিড গিটারে আইয়ুব বাচ্চু, বেজ গিটারে স্বপন, গিটার ও ব্যাক ভয়েজ মাসুদ এবং ড্রামসে রোমেল।

এলআরবি যুগের পর যুগ, প্রজন্ম থেকে প্রজন্ম এভাবেই তাদের যাত্রা অব্যাহত রাখুক, এমনটাই প্রত্যাশা ভক্তদের। দীর্ঘ সাতাশ বছর অতিক্রম করতে যাওয়া দেশের জনপ্রিয় ব্যান্ড ‘এলআরবি’র যাত্রা অব্যাহত থাকুক হাজার বছর। শুভ কামনা ‘এলআরবি’!

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা