|


সামি

Published:
2018-05-30 12:42:06 BdST

রাশিয়া বিশ্বকাপে ‘মেড ইন বাংলাদেশ’


এফটি বাংলা

লিওনেল মেসি, মেসুত ওজিল, আন্দ্রেস ইনিয়েস্তাদের সঙ্গে থাকবে বাংলাদেশ। অবাক হচ্ছেন! অবাক হলেও সত্যি বাংলাদেশের তৈরি করা জ্যাকেট পড়বেন বিশ্বের এই সেরা ফুটবলাররা। সেখানে লেখা থাকবে ‘মেড ইন বাংলাদেশ’।

চট্টগ্রামের কেইপিজেডের একটি পোশাক কারখানায় তৈরি হয়েছে এই জ্যাকেট গুলো। বাংলাদেশী শ্রমিকদের হাতে তৈরি করা আর্জেন্টিনা, জার্মানি, স্পেন, বেলজিয়াম, কলম্বিয়া, মেক্সিকো, স্বাগতিক রাশিয়া দল গায়ে জড়াবে বাংলাদেশের তৈরি করা জ্যাকেটগুলো।

এই দেশগুলোর জ্যাকেট, জার্সিসহ অন্যান্য জিনিসপত্র স্পনসর করেছে খ্যাতনামা খেলার সামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস। তবে বাংলাদেশ থেকে কেবল দলগুলোর জ্যাকেট তৈরি করে নিয়েছে অ্যাডিডাস।

অ্যাডিডাস বাংলাদেশের মার্চেন্ডাইজার ব্যবস্থাপক এ এস এম রিফাত হক জানান, ‘অ্যাডিডাস আর্জেন্টিনা, জার্মানি, স্পেন, বেলজিয়াম, কলম্বিয়া, মেক্সিকো, স্বাগতিক রাশিয়া দলের অফিশিয়াল স্পনসর। সে সুবাদে বাংলাদেশে এই দলগুলোর কিছু জ্যাকেট তৈরি হয়েছে। অফিশিয়াল এই জ্যাকেট পরেই খেলার সময় সাইড বেঞ্চে থাকবেন ফুটবলার ও কর্মকর্তারা’।

প্রত্যেকটি জ্যাকেটে কিছু আলাদা বৈশিষ্ট্য রয়েছে। যেমন চারবারের চ্যাম্পিয়ন জার্মান দলের জ্যাকেটের বাঁ পাশে চারটি তারকাচিহ্ন ও দুবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা দলের জ্যাকেটের বাঁ পাশে দুটি তারকাচিহ্ন রয়েছে। একটি তারকাচিহ্ন রয়েছে স্পেনের জ্যাকেটে।

জ্যাকেটের কলারের নিচে ট্যাগ লাগানো থাকবে ‘মেড ইন বাংলাদেশ’। গত বছরের মাঝামাঝির দিকে এ জ্যাকেট গুলো তৈরির কাজ শুরু হয়। গতবছরের শেষ ও এই বছরের শুরুর দিকে এই জ্যাকেটগুলো জাহাজে করে পাঠানো হয়। কঠোর গোপনীয়তার মাধ্যমে এসব কাজ করা হয়।

দলগুলো জ্যাকেট হাতে পাওয়ার আগেই যেন কোনভাবে বাজারে ছড়িয়ে না পরে সেই জন্য আগে থেকেই এ ব্যাপারে সতর্ক ছিল শ্রমিক থেকে শুরু করে সব কর্মকর্তারা।

বিশ্বের বুকে বাংলাদেশের নাম থাকবে, বড় বড় তারকারা পরে থাকবে এই জ্যাকেট। এ নিয়ে ভীষণ উত্তেজনা কাজ করছে তাঁদের মধ্যে।

বাংলাদেশ বিশ্বকাপ না খেললেও বাংলাদেশের তৈরি করা জ্যাকেট পরে মেসি, ইনিয়েস্তাদের মতন বড় বড় তারকারা মাঠে দাপিয়ে বেড়াবে। ছোট্ট করে জ্যাকেটের নিয়ে লেখা থাকবে ‘মেড ইন বাংলাদেশ’। সেটা আসলে গর্ব করার মতন বিশ্বকাপের আসরে অনেক বড় প্রাপ্তি বাংলাদেশের জন্য।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা