|


Rubel Rana

Published:
2018-08-18 05:22:41 BdST

জাবিতে বঙ্গবন্ধু: স্মৃতিতে অবিনশ^র শীর্ষক আলোচনা ও স্থিরচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত


জাবি প্রতিনিধি:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৩-তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আজ মঙ্গলবার বেলা এগারোটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত বঙ্গবন্ধু: স্মৃতিতে অবিনশর শীর্ষক আলোচনা সভায় লেখক-গবেষক অধ্যাপক শামসুজ্জামান খান বলেছেন, বঙ্গবন্ধু বাঙালির হাজার বছরের স্বাধীনতার স্বপ্নকে বাস্তবায়িত করেছেন।

এ কারণে তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির সম্মান অর্জন করেছেন। বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান প্রধান আলোচক হিসেবে তাঁর ভাষণে আরও বলেন, অসাধারণ প্রতিভা ও বিশাল ব্যক্তিত্বের অধিকারী ছিলেন বলেই বঙ্গবন্ধু গণমানুষের কালোত্তীর্ণ নেতা। তিনি রাজনীতি ও সরকার পরিচালনার পাশাপাশি ৫টি গ্রন্থও রচনা করেছেন। ইতোমধ্যে তাঁর ৩টি গ্রন্থ মুদ্রিত হয়েছে। অবশিষ্ট ২টি গ্রন্থ পান্ডুলিপি আকারে আছে, শীঘ্রই ছাপার কাজ শুরু হবে।

অনুষ্ঠানে সভাপতির ভাষণে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, বঙ্গবন্ধুকে বাঙালির মনে পড়ে। বাঙালি বঙ্গবন্ধুকে মনে করে। বাঙালির মুক্তি ও স্বাধীনতায় বঙ্গবন্ধুর অবদানের জন্য তাঁকে মনে করতেই হবে। বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু তাঁর কীর্তির জন্যই বাঙালির মনে সাহসের প্রতীক হয়ে চিরকাল স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য তাঁর ভাষণে আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টে ঘাতকের দল বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করেছে। ঘাতকের হত্যা নিশানা আগস্টে ঘুরে বেড়ায়। বঙ্গবন্ধুর বেঁচে যাওয়া দুই কন্যার একজন শেখ হাসিনাকে এই আগস্টেই হত্যার চেষ্টা করা হয়েছিল। ঘাতকের নিশানা থেকে রক্ষার জন্য সবাইকে সচেতন থাকতে হবে।

ছাত্র-শিক্ষক কেন্দ্র আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে আরও বক্তব্য রাখেন রাজনীতিবিদ, গবেষক, লেখক ও কলামিষ্ট মোনায়েম সরকার, প্রো-উপাচার্য অধ্যাপক ড. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক। স্বাগত বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা শামসুল হক ফাউন্ডেশনের কর্ণধার এ্যাডভোকেট আফিয়া বেগম। 

অনুষ্ঠানের শুরুর আগে উপাচার্য বীর মুক্তিযোদ্ধা শামসুল হক ফাউন্ডেশন আয়োজিত বঙ্গবন্ধুর স্থিরচিত্র প্রদর্শনী উদ্বোধন করেন এবং ঘুরে দেখেন।

 

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা