|


admin

Published:
2018-06-03 14:16:33 BdST

লাল রঙা ব্রাজিল!


বিশ্বকাপের গল্প হবে আর ব্রাজিলের নাম আসবে না এও সম্ভব? না মোটেও না। বিশ্বকাপের সফল দল বলেই নয়। বিশ্বকাপের অনেক মজার মজার সব রেকর্ডের সঙ্গেই জড়িয়ে আছে সাম্বা নাচের দেশটি। বিশ্বকাপে সবচেয়ে বেশি লাল কার্ড দেখার রেকর্ড কাদের জানেন তো? ব্রাজিলের। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার সঙ্গে টান টান উত্তেজনার এক প্রতিযোগিতায় আপাতত এক ব্যবধানে এগিয়ে আছে ব্রাজিল (১১টি)।

সে তুলনায় রোনালদোর রেকর্ডটা বরং ব্রাজিল সমর্থকদের তৃপ্তি দেবে। বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটা মিরোস্লাভ ক্লোসা রোনালদোর কাছ থেকে কেড়ে নিয়েছেন। কিন্তু সবচেয়ে বেশি ম্যাচে গোলের রেকর্ড জার্মানদের একক দখলে যায়নি। দুজনই ১১টি ভিন্ন ম্যাচে গোল করেছেন। রোনালদো ১৯৯৮ থেকে ২০০৬—তিন বিশ্বকাপে এ কীর্তি গড়েছেন। আর ক্লোসার রেকর্ড চার বিশ্বকাপে। 

রোনালদো আর ক্লোসার চেয়ে মজার রেকর্ড অবশ্য ডেনিলসনের। ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপে ব্রাজিল দলের অবিচ্ছেদ্য অংশ ছিলেন। কিন্তু বদলি খেলোয়াড় হিসেবেই তাঁর গুরুত্ব বেশি ছিল। ১১ ম্যাচে বদলি নেমেছেন এই মিডফিল্ডার! এ রেকর্ড ভাঙা অন্য কারও পক্ষে খুব কঠিন হবে। আবার ২০০২ ও ২০০৬ বিশ্বকাপে আরেকটি রেকর্ড গড়েছে খোদ ব্রাজিল দল। ফ্রান্সের কাছে কোয়ার্টার ফাইনালে বিদায় নেওয়ার আগে এ দুই বিশ্বকাপে টানা ১১ ম্যাচ জিতেছে ব্রাজিল। ‘১১’এর নামতা পড়তে দেখা গেছে আরেক ব্রাজিলিয়ানকেও। কোচ হিসেবে বিশ্বকাপে টানা ম্যাচ জয়ের রেকর্ড লুই ফেলিপ স্কলারির। ১১ ম্যাচ জেতার পথে প্রথম ৭ ম্যাচে ব্রাজিলের দায়িত্বে ছিলেন স্কলারি, পরের ৪ ম্যাচ পর্তুগালের হয়ে।

তবে ১১ এর সবচেয়ে দারুণ গল্পটা এক তুর্কি খেলোয়াড়ের। ২০০২ বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে হাকান সুকুর ম্যাচের প্রথম মিনিটেই গোল করেছিলেন। অন্তত স্কোরলাইনে সেটাই লেখা হয়েছে। কারণ মাত্র ১১ সেকেন্ডে গোল হলেও সেটা লেখা সম্ভব হয়নি টিভি পর্দায়। বিশ্বকাপের সবচেয়ে দ্রুততম গোল এখনো এই গোল।

বিশ্বকাপ বাছাইপর্বের সবচেয়ে বিখ্যাত ম্যাচ হয়ে থাকবে অস্ট্রেলিয়া ও আমেরিকান সামোয়ার ম্যাচ। ২০০১ সালে বাছাইপর্বে সামোয়াকে ৩১ গোলে উড়িয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। আর্চি থম্পসন একাই করেছিলেন ১৩ গোল। এ দুটি রেকর্ড এখনো রয়ে গেছে। দিনটি ছিল ২০০১ সালের ১১ এপ্রিল।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from Russia WC 2018