January 24, 2021, 6:22 am


বিশেষ প্রতিবেদক

Published:
2020-11-24 16:51:24 BdST

চলতি অর্থবছর সরাসরি বিদেশি বিনিয়োগ কমেছে ৩৯ শতাংশ


করোনায় ক্ষতিগ্রস্ত হচ্ছে অর্থনীতি। ব্যাহত হচ্ছে বিনিয়োগ। এসব-ই পুরনো কথা। গত মাসে আঙ্কটাডের রিপোর্টেও এমন কথা বলা হয়েছিলো।

২০২০ এর প্রথম তিন মাসের তথ্য বিশ্লেষণ করে সেখানে বলা হয়েছিলো যে, বাংলাদেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বা এফডিআইয়ের প্রবাহ কমেছে ১৯ শতাংশ।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকও এ সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে। আর তাতে দেখা যাচ্ছে যে, বছরের প্রথমার্ধ জুড়ে মহামারী ছড়িয়ে পড়ায় দ্বিতীয়ার্ধে এসে এর মাশুল গুণতে হচ্ছে।

আর সে কারণে গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছর দেশে সরাসরি আসা বিদেশি বিনিয়োগ কমেছে ৩৯ শতাংশ। অর্থাৎ চলতি ক্যালেন্ডার ইয়ারের দ্বিতীয়ার্ধের হিসেব দেয়া হয়েছে এই রিপোর্টে।

কোভিড -১৯ এর বিস্তার রোধের জন্য, বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ চলতি বছরের জানুয়ারি-জুন পর্যন্ত তিন থেকে পাঁচ মাসের জন্য লকডাউন আরোপ করেছিল। যা বিশ্বের অর্থনৈতিক কার্যক্রম হ্রাস করে। এবং বহুজাতিক কোম্পানিগুলো বিশ্বব্যাপী তাদের বিনিয়োগ কমিয়ে দেয়।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বলছে যে, ২০২০ সালের প্রথমার্ধে এফডিআইয়ের প্রবাহ কমে দাঁড়িয়েছে ১১৯ কোটি ডলারে। যা ২০১৯’র প্রধমার্ধে ছিলো ১৭০ কোটি ডলার।

এছাড়া,  গত অর্থবছরে দেশে মোট এফডিআইয়ের প্রবাহ ছিলো ২৩৭ কোটি ডলার। আর ক্যালেন্ডার ইয়ার হিসাবে গোটা ২০১৯’এ এর মোট পরিমাণ ছিলো ৩৯৯ কোটি ডলার। 

গত মাসে আঙ্কটাড প্রকাশিত গ্লোবাল ইনভেস্টমেন্ট ট্রেন্ডস মনিটরে দেখা গিয়েছে যে কোভিড -১৯’র জন্য অর্থনৈতিক পতনের কারণে চলতি বছরের প্রথমার্ধে বৈশ্বিক এফডিআইয়ের প্রবাহ ৪৯ শতাংশ কমেছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা