May 13, 2021, 10:35 pm


বিশেষ প্রতিবেদক

Published:
2021-05-04 08:35:19 BdST

যে ৬ টি অভ্যাস করোনা থেকে সুরক্ষিত রাখবে


করোনার প্রকোপ কিছুটা হলেও বাংলাদেশে কমে এসেছে। তবে প্রতিবেশি দেশ ভারতের করোনা পরিস্থিতির অবনতি হয়েই চলেছে। দেশে করোনা কমছে সেই স্বস্তিতে শতর্কতা ভুলে গেলে চলবেনা।

মনে রাখতে হবে, করোনা শুরু হয়েছিল চীনে এখন সারা বিশ্বে বিরাজমান। তাই করোনা পৃথিবীর বুকে যতদিন থাকবে সচেতনতায় কোন ঘাটতি নয়।

করোনা সতর্কতায় স্বাস্থ্যকর পরিবেশ, নিয়মানুবর্তিতা এবং মানসিক সুস্থতা এই ৩টি বিষয়ের দিকে লক্ষ্য রাখলে করোনার বিরুদ্ধে যুদ্ধে কয়েক ধাপ এগিয়ে থাকা সম্ভব। তাই করোনা থেকে সুরক্ষিত থাকতে জরুরী ৬ টি অভ্যাস রপ্ত করুন-

প্রাকৃতিক আলো গায়ে মাখুন

ঘরের মধ্যে স্যাঁতসেঁতে পরিবেশ মোটেই রাখবেন না। যথেষ্ট আলো-বাতাস যাতে ঢোকে সেদিকে খেয়াল রাখুন। আর হ্যাঁ, রোদ গায়ে লাগান, কারণ রোদে আচ্ছে ভিটামিন ডি। তাছাড়া ঘরের পরিবেশ ঝকঝকে থাকলে দেখবেন আপনার মন খারাপও উধাও হয়ে যাবে।

প্রকৃতির কাছাকাছি আসুন

প্রকৃতির কাছাকাছি থাকলে মন ফুরফুরে থাকে, আগেই প্রমাণ করেছেন বিজ্ঞানীরা। মনের সব হতাশাকে দূরে ঠেলুন। তবে লকডাউনে যেহেতু ঘরের বাইরে যাওয়া সম্ভব না তাই ঘরের মধ্যে থাকার উপযোগী কিছু গাছ লাগান। দেখবেন, এতে শুধু যে ঘরের শোভা বাড়বে তা নয়, শ্বাস নিতেও সুবিধা হবে আপনার।

ঘরে হাওয়া-বাতাস খেলার ব্যবস্থা রাখুন

প্রতিটি ঘরে যদি পর্যাপ্ত হাওয়া-বাতাস চলাচল করে তবে স্বাস্থ্যকর পরিবেশ বজায় থাকে। প্রয়োজনে ঘরে `এয়ার পিউরিফায়ার` লাগান যা আপনার ঘরের বাতাসকে বিশুদ্ধ রাখতে সাহায্য করবে। কোনওভাবেই ঘরে ধুলো জমতে দেবেন না। 

স্বাস্থ্যকর খাবার খান

প্রতিদিন স্বাস্থ্যকর খাবার তৈরির অভ্যাস করুন। স্যালাড খান নিয়মিত। সঙ্গে নিয়ম করে স্বাস্থ্যকর পানীয়ও গ্রহণ করুন। সুষম খাবার খেলে আপনার শরীর এমনিই ঠিক থাকবে।

বিশুদ্ধ পানি পান করুন

প্রতিদিন যে পানি পান করছেন তা যাতে বিশুদ্ধ হয় সেদিকে খেয়াল রাখুন। প্রয়োজনে ১০ মিনিট পানি ফুটিয়ে পান করুন। পাশাপাশি যাতে গোসলের পানি পরিষ্কার থাকে সেদিকে খেয়াল রাখুন।

ঘরের জিনিসপত্র পরিষ্কার রাখুন

ঘরদোর পরিষ্কার রাখুন। পুরনো বাড়ি হলে সংস্কার করুন। চারপাশ যত পরিষ্কার থাকবে ততই নানা রকম রোগ আপনার থেকে দূরে থাকবে। তাই সুস্থ থাকুন, সচেতন থাকুন।

 

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা