June 16, 2021, 11:11 pm


অনলাইন ডেস্ক

Published:
2021-06-08 12:50:06 BdST

লেনদেনের প্রথম ঘণ্টায় পতনে শেয়ারবাজার


সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এতে পতন হয়েছে মূল্যসূচকের।

গত ৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে উপস্থাপনের পর থেকেই শেয়ারবাজারে নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে।

অর্থমন্ত্রী ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট দিয়েছেন। প্রস্তাবিত এই বাজেটে করপোরেট কর হার কমানোর প্রস্তাব দেয়া হয়েছে।

দুই দিন নিম্নমুখী থাকার পর মঙ্গলবার লেনদেনের শুরুতে প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্টে বেড়ে যায়।

তবে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বেশিক্ষণ স্থায়ী হয়নি। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টার লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্টে কমেছে। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৬ পয়েন্ট কমেছে। আর ডিএসই-৩০ সূচক কমেছে ১১পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২১৮টির। আর ৪৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪৯৪ কোটি ৯ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৭ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১১ কোটি ১১ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৯৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা