September 23, 2021, 5:00 am


অনলাইন ডেস্ক

Published:
2021-09-13 12:02:19 BdST

মোংলায় পৌঁছেছে মেট্রোরেলের আরও চার বগি ও দুই ইঞ্জিন


মেট্রোরেলের আরও একটি চালান মোংলা বন্দরে এসে পৌঁছেছে। রোববার (১২ই সেপ্টেম্বর) বিকাল ৪টার দিকে চারটি বগি ও দুইটি ইঞ্জিন নিয়ে বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে পানামা পতাকাবাহী ‘এমভি প্রিসিয়ার্স কোরাল’ নামের জাহাজটি।

গত ২৫ আগস্ট জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা এই জাহাজে মেট্রোরেলের বগি ছাড়াও ২৪৪ টনের আরও ২০টি প্যাকেজের সরঞ্জাম এসেছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত হারবার মাস্টার ক্যাপ্টেন মো. শাহাদাৎ হোসেন এ তথ্য জানান।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির খুলনার ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, ‘এ মাসের শেষের দিকে মেট্রোরেলের আরও ১২টি বগি আসবে। সবমিলিয়ে আরও ১৪৪টি বগি আসার অপেক্ষায় রয়েছে।’

এর আগে তিনটি বিদেশি জাহাজে করে মেট্রোরেলের মোট ৩০টি বগি মোংলা বন্দরে এসে পৌঁছায়। এসব বগি সংযোজন হয়ে ইতোমধ্যে বাস্তবে রূপ নিয়েছে। গত ২৯ আগস্ট উত্তরা থেকে পল্লবী পর্যন্ত পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চলে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশে আমদানি হওয়া মেট্রোরেলের এসব বগি মোংলা বন্দরে খালাস হওয়ার ক্ষেত্রে বন্দরের সক্ষমতার প্রমাণ করেছে।

তিনি বলেন, এর আগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন মালামাল ও যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে এসেছিল। ২০১৯-২০২০ সালে বন্দরের আউটার বার ড্রেজিং সম্পন্ন হয়েছে। বর্তমানে বন্দরে ইনার বারের ড্রেজিং চলছে। নাব্যতা দূর হওয়াতে এখন বড় বড় জাহাজ আসতে পারছে। সবমিলিয়ে এটা একটা প্রতিফলন যে, মোংলা বন্দর একটি গতিশীল বন্দর হিসেবে রূপান্তরিত হয়েছে এবং বন্দরের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা