September 26, 2022, 10:38 pm


নেহাল আহমেদ, রাজবাড়ী

Published:
2022-08-10 21:17:23 BdST

শাপলা চাষে বাড়তি আয়


শাপলা ফুল আমাদের জাতীয় ফুল। পুকুর, বিল বা জলাশয়ে ফোটা শাপলা ফুল দেখে আমরা বরাবরই অভ্যস্ত। আমাদের দেশের শিশুরা ছোট বেলা থেকে শাপলা ফুল সম্পর্কে জেনে আসে।

কিন্তু শহরের শিশুরা সচরাচর এই ফুল দেখে না। কারণ শাপলা সাধারণত গ্রামে দেখা যায়। এই শাপলা বর্তমানে বাড়ির চিলেকোঠা বা ছাদে অথবা ঘরের বারান্দায় অথবা বাড়ির আঙ্গিনায় বা উঠোনে চাষ করা হচ্ছে।

এ সময়ে গ্রামের খাল বিলে প্রচুর শাপলা দেখা যায়। শাপলা বহু প্রজাতির হয়। রঙ্গিন শাপলা দেখতে মনোমুগ্ধকর। শাপলার অনেক ঔষুধি গুণাগুণ রয়েছে।

শাপলা রক্ত দোষ ও বহুমূত্র রোগে অনেক উপকারে আসে। এছাড়াও শাপলা প্রসাবের জ্বালা পোড়া, আমাশয় ও পেট ফাঁপায় উপকারী।

শাপলার অন্যান্য ব্যবহার

শাপলাকে শুধু সবজি হিসেবে খাওয়া হয় তা নয় শাপলার ফলগুলো পাকলে ফেটে যায়। ফলের মধ্যে থাকে কালো ও বাদামী রঙের অসংখ্য বীজ। এই বীজ রোদে শুকিয়ে গরম বালু দিয়ে আগুনে ভেজে খই তৈরি করা যায়। ইলিশ ও চিংড়ি মাছের সাথে রান্না করলে অতুলনীয় স্বাদ পাওয়া যায়।

গুনীজনেরা বলেন শাপলাতে নাকি সামান্য পরিমানে মধু থাকে যা আহরণে মৌমাছি ছুটে আসে। আর মৌমাছি যদি কোন বাগানে আসা যাওয়া করে তাহলে নাকি সে বাগানে অন্যান্য গাছে পরাগায়ন ভাল হয়। বাগান ফুলে ফলে ভরে উঠে।

সুতরাং আসুন আমরা সবাই নিজেদের খালি জায়গায় শাপলা লাগাই কেননা কম বেশী সারাবছরই এতে ফুল থাকে। যা সারা দিন ব্যাপী এর সৌন্দর্য বিলিয়ে যায়।

শাপলা না‌রি‌কেল চিং‌ড়ি দিয়ে দারুন সুস্বাদু একটা রে‌সি‌পি হয়, তাছাড়া শাপলা, না‌রি‌কে‌লের দুধ ও ই‌লিশ দি‌য়েও আ‌রেকটা রে‌সি‌পি হয়।

অল্প খরচে শাপলা চাষ করে লাভবান হতে পারেন। নিকটস্থ কৃষি অফিসে যোগাযোগ করে চারা সংগ্রহ এবং পরামর্শ নিয়ে চাষ করা যায়।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা