June 19, 2024, 4:01 pm


জেলা প্রতিনিধি

Published:
2023-03-23 19:04:21 BdST

বরগুনার আমতলীতে সবুজ আন্দোলনের বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত


পরিবেশ বিপর্যয়ের ফলে বাংলাদেশের দক্ষিণাঞ্চল মারাত্মক অবস্থার মধ্যে রয়েছে। বিশেষ করে সবুজয়ান কমে যাওয়া ও লবণাক্ত পানির পরিমাণ বৃদ্ধি পাওয়ায় সাধারণ জনগণ স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। সবুজায়ন বৃদ্ধি করার লক্ষ্যে পরিবেশবাদের সংগঠন সবুজ আন্দোলন সারাদেশে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করছে। আজ ২৩ মার্চ সবুজ আন্দোলন বরগুনা জেলার আমতলী উপজেলা শাখার উদ্যোগে চাওড়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের চাওড়া চলাভাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে। স্কুলের প্রধান শিক্ষিকা মোসা. মিনারা বেগমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সহ-অর্থ সম্পাদক সালমা আক্তার শান্তা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক গাজী গোলাম হায়দার, ব্যবসায়ী আক্তারুন নাহার, ব্যাংকার আব্দুর রাজ্জাক, কৃষক নেতা তোতা মিয়া, প্রবাসী মামুন হাওলাদার, হাফিজুর রহমান ইমন।

সভাপতি তার বক্তব্যে বলেন, সবুজ আন্দোলনের এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। আমি প্রত্যাশা করি আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও আগামীতে বরগুনা জেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। উপকূলীয় অঞ্চলে সবুজায়নের পাশাপাশি মিঠা পানি সংরক্ষণ করা অত্যন্ত জরুরি এ বিষয়ে সরকারের সুদৃষ্টি কামনা করছি।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আমাদের সংগঠন সারা বাংলাদেশে সবুজায়ান বৃদ্ধিতে কাজ করছে। আমার জন্মস্থান আমতলী উপজেলায় হওয়ায় বৃক্ষরোপন কর্মসূচি বাস্তবায়ন করার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামীতে পর্যায়ক্রমে শিক্ষা প্রতিষ্ঠানসহ ফাঁকা জায়গাগুলোতে সংগঠনের পক্ষ থেকে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হবে পাশাপাশি নারী ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় জনসচেতনতা তৈরিতে কাজ করা হবে। এজন্য বরগুনা জেলার সর্বস্তরের জনগণের সহযোগিতা কামনা করছি।

বিদ্যালয় প্রাঙ্গণে দেশীয় প্রজাতির বেশ কিছু গাছের চারা রোপণ করা হয়। এছাড়াও বৃক্ষরোপণ কর্মসূচিতে অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা