April 13, 2024, 10:08 am


বিশেষ প্রতিবেদক

Published:
2023-04-02 02:36:55 BdST

অবশেষে আইসিবি'র ভবন নির্মানে গনপূর্তের উদ্যোগে আশার সঞ্চার


দীর্ঘ ১৩ বছর ধরে ঝুলে থাকার পর গনপূর্ত অধিদপ্তরের বর্তমান প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতারের দৃঢ় পদক্ষেপে গতি পেতে যাচ্ছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর বহুতল ভবনের নির্মান কাজ।

অর্থ মন্ত্রনালয়ের আওতাধীন ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর রাজারবাগস্থিত নিজস্ব জমিতে প্রধান কার্যালয়ের জন্য একটি বহুতল ভবন নির্মানের জন্য ২০১০ সালে গণপূর্ত অধিদপ্তরকে দায়িত্ব দেয়া হয়।

আইসিবি'র নিজস্ব ভবন নির্মানের কাজটি মতিঝিল গণপূর্ত বিভাগের করার কথা থাকলেও বর্তমানে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার ঢাকা গণপূর্ত বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী আতিকুল ইসলামকে অগ্রাধিকার ভিত্তিতে কাজটি দ্রুত বাস্তবায়নের জন্য দায়িত্ব দেওয়ার উদ্যোগ গ্রহন করেছেন। 

মূলত গনপূর্ত অধিদপ্তরের তৎকালীন প্রধান প্রকৌশলীর যথাযথ তদারকির অভাব এবং নিজ বলয়ের প্রকৌশলীকে দিয়ে কাজ করানোর চেষ্টা, মতিঝিল গণপূর্ত বিভাগের কর্মকর্তাদের অযোগ্যতা, অদক্ষতা, কাজটি বাস্তবায়নে অনীহা, সময়ক্ষেপণের কারনেই গনপূর্ত অধিদপ্তরের বর্তমান প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার বাধ্য হন কাজটি অন্য বিভাগে হস্তান্তর করার জন্য।

গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (সংস্থাপন) মো: খোরশেদ আলম স্বাক্ষরিত স্মারক নং- ৫প-৪/২০১০(অংশ)/৩৬৩০-সশা-১ তারিখ: ২১ ডিসেম্বর, ২০১০ খ্রি: তারিখে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর বহুতল ভবন নির্মান কাজের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাবপত্র মূল্যায়নের জন্য কারিগরী উপ কমিটিতে গণপূর্ত অধিদপ্তরের প্রতিনিধি হিসেবে মতিঝিল গণপূর্ত বিভাগ, ঢাকা এর নির্বাহী প্রকৌশলীকে মনোনয়ন প্রদান করা হয়।

দীর্ঘ ১৩ বছর ধরে মতিঝিল গণপূর্ত বিভাগ, ঢাকা এর নির্বাহী প্রকৌশলী পরীক্ষা নিরীক্ষা করেই সময়ক্ষেপন করেন। তার এবং তার অন্য প্রকৌশলীদের অযোগ্যতার কারনেই এতটা দীর্ঘ সময় বিলম্ব হয়।

অবশেষে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর ব্যবস্থাপনা পরিচালক মো: আবুল হোসেন গত ৬ মার্চ, ২০২৩খ্রি: তারিখে নং: ৫৩.১৩.০০০০.০৫৫.৩৩.০০৩.২৩/৩২২৩ স্মারকে স্বাক্ষরিত আবেদনে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলীকে আইসিবি ভবন নির্মাণ প্রকল্পটি সঠিকভাবে বাস্তবায়নের নিমিত্তে প্রকল্পের পূর্ত কাজসমূহ সম্পাদনের প্রস্তাবটি অর্থমন্ত্রী অনুমোদন প্রদান করেছেন বলে জানান।

অর্থমন্ত্রীর অনুমোদন এবং আইসিবি'র ব্যবস্থাপনা পরিচালকের চিঠির পরিপ্রেক্ষিতেই গনপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার আইসিবি'র ভবন নির্মানের কাজটি দ্রুততম সময়ে সম্পন্ন করার উদ্দেশ্যে একজন চৌকস ও অভিজ্ঞ নির্বাহী প্রকৌশলী আতিকুল ইসলামকে দায়িত্ব দেয়ার উদ্যোগ গ্রহন করেছেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা