July 14, 2024, 8:34 pm


অনলাইন ডেস্ক:

Published:
2023-09-15 00:10:48 BdST

কৃষি মার্কেটে আগুন পুড়লো শত শত দোকান নিঃস্ব ব্যবসায়ীরা


‘যার যায়— ব্যথা সইে পায়। অন্য সবাই সহর্মমতিা জানাতে পারলো কন্তিু আঘাতটা আমার মতো ক্ষতগ্রিস্ত ব্যবসায়ীর বুকইে লাগলো’বৃহস্পতবিার (১৪ সপ্টেম্বের) ভোরে রাজধানীর মোহাম্মদপুর কৃষি র্মাকটেে লাগা আগুনে নজিরে ব্যবসা প্রতষ্ঠিানটি পুড়ে ছাই হতে দখেে এভাবইে আহাজারি করছলিনে ব্যবসায়ী জুয়লে রানা।
মোহাম্মদপুররে তাজমহল রোডে র্মাকটেটতিে হাজাররেও বশেি দোকান রয়ছে।যে তার মধ্যে যে অংশে আগুন লগেছে সইে অংশে দোকান ছলি প্রায় সাড়ে ৩৫০টরি মতো। এখন র্পযন্ত ক্ষতগ্রিস্তরে কোনও সংখ্যা নর্ধিারণ হয়ন।কি তবে অধকিাংশ দোকানইে আগুনরে তীব্রতার কারণে ক্ষতগ্রিস্ত হয়ছে।ে নজিদেরে চোখরে সামনইে আয়-উর্পাজনরে একমাত্র মাধ্যমটি পুড়ে যতেে দখেছেনে ব্যবসায়ীরা। এরপরও যদি কছিু বরে করা যায় তা নয়িওে আপ্রাণ চষ্টো ছলি তাদরে।
একদকিে আগুনরে তীব্রতা অন্যদকিে ধােঁয়ার কুণ্ডলী, সইে সঙ্গে ব্যবসায়ীদরে শোক-ক্ষোভ-হতাশা সবকছিুই যনে ভর করছেে রাজধানীর মোহাম্মদপুর কৃষি র্মাকটে।যে ভবষ্যিতে কীভাবে ঘুরে দাঁড়াবনে সইে শঙ্কা ব্যবসায়ীদরে চোখ-েমুখ।
আগুন নয়িন্ত্রণে ফায়ার র্সাভসি র্কমীদরে সহায়তা করছে সনোবাহনিী, নৌবাহনিী ও বাংলাদশে বমিানবাহনিীর অগ্নি নর্বিাপনী সাহায্যকারী দল উদ্ধার ও সহায়তাসহ আগুন নিয়ন্ত্রণ কাজে যেন ব্যাঘাত সৃষ্টি যেন না হয় সেজন্য মোতায়েন রয়েছে পুলিশের অতিরিক্ত সদস্য। এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন করা হয় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বাংলাদেশ সেনাবাহিনী।
ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা বলছেন, চলতি বছরের ৪ এপ্রিল রাজধানীর বঙ্গবাজার এবং ১৫ এপ্রিল নিউমার্কেটে একইভাবে ভোর বেলায় আগুনের সূত্রপাত হয়। কারণে বেশ ক্ষতিগ্রস্ত হতে হয় সেখানকার ব্যবসায়ীদের। নতুন করে ভোরে আগুনের ঘটনায় ক্ষতিগ্রস্তদের তালিকায় যুক্ত হলেন তারা। কীভাবে এই ক্ষতি কাটিয়ে উঠবেন— এই শঙ্কাই এখন তাদের চোখে-মুখে।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্যবসায়ী বাংলা ট্রিবিউনকে বলেন, বছরের বেশি সময় ধরে এখানে ব্যবসা করছি। আমার দোকানের প্রায় সব জিনিসপত্রই পুড়ে গেছে। আমি শুধু সর্বস্বান্ত হইনি, সঙ্গে আমার পরিবারও এটার ভুক্তভোগী হয়ে গেলো। এখন কী করবো কিছুই মাথায় আসছে না।
ক্ষতিগ্রস্ত আরেক ব্যবসায়ী বলেন, সরকার ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পাশে দাঁড়াবে কিনা, তা তো বলতে পারছি না। তবে যদি দাঁড়ায় যদি কোনও আর্থিক সহায়তা দেয়, তা যেন স্বচ্ছভাবে সবার মাঝে বিতরণ হয়— এটাই দাবি থাকবে।
ফায়ার সার্ভিসের দায?িত্বগত কর্মীরা বলছেন, আগুন নেভাতে পানির সংকটের কারণে কিছুটা বেগ পেতে হয় তাদের। আর মোহাম্মদপুর কৃষি মার্কেটটি টিন-কাঠসহ বিভিন্ন ধরনের দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত আশপাশে ছড়িয়ে পড়েছে। যখনই পানি ছেটানো হয়, তখনই ধোঁয়ার কুণ্ডলীতে পরিণত হয় আশপাশে। একারণে আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হয়েছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা