March 3, 2024, 3:19 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-12-04 19:44:00 BdST

৪৭ ইউএনও’র বদলি অনুমোদন, তালিকায় আরও পাঁচ শতাধিক কর্মকর্তা


আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে করার লক্ষ্যে ইতোমধ্যে সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) পর্যায়ক্রমে বদলির আদেশ দিয়েছে নির্বাচন কমিশন। 

নির্দেশনা অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয় ৪৭ ইউএনওর বদলির সুপারিশ করেছে। নির্বাচন কমিশন তাতে অনুমোদন দিয়েছে। এছাড়াও ওসি এবং ইউএনও’র তালিকায় রয়েছেন আও পাঁচ শতাধিক কর্মকর্তা।

আজ সোমবার (৪ ডিসেম্বর) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে এ তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানান, এই ৪৭ জন ইউএনও ছাড়াও মোট ২৫০ জনের বেশি ইউএনও বদলি হবেন। এ ছাড়া ৩২০ জনের মতো ওসিকে বদলি করা হবে।’

গত বৃহস্পতিবার দুই মন্ত্রণালয়কে সব থানার ওসি এবং সব ইউএনওকে বদলির নির্দেশনা দিয়ে প্রস্তাব পাঠাতে বলে ইসি। এক্ষেত্রে যেসব থানার ওসির কার্যকাল ছয় মাস হয়েছে এবং যেসব ইউএনওর কার্যকাল এক বছর হয়েছে তাদের তালিকা আগে পাঠাতে বলেছিল সংস্থাটি।

এবারের সংসদ নির্বাচনে ২৯টি দল ও স্বতন্ত্র মিলে দুই হাজার ৭১২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। যা যাচাই-বাছাইয়ের শেষ দিন আজ সোমবার।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।

রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ২০২৪ সালের ৭ জানুয়ারি (রোববার)।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা