March 3, 2024, 4:16 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-12-05 01:37:43 BdST

১৪ দলের সমঝোতার বিষয়ে ব্রিফিং আজ


আদর্শিক জোট ১৪ দলের সঙ্গে আওয়ামী লীগের বৈঠক গতকাল (সোমবার) রাতে শেষ হয়েছে। তবে বৈঠকের ফলাফল নিয়ে মূল শরীক আওয়ামী লীগ বা অন্য কোনো দলের পক্ষ থেকে গণমাধ্যমকে কিছু জানানো হয়নি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) দুপুরে এ বিষয়ে বিফ্রিং করবেন বলে দলটির সূত্র জানিয়েছে।

এর আগে সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬ ছয়টার দিকে গুরুত্বপূর্ণ এই বৈঠক শুরু হয়। প্রায় তিন ঘন্টার বৈঠকে আওয়ামী লীগ এবং ১৪ দলের শরিকদের আসন বণ্টন চূড়ান্ত করার বিষয়ে জোটের প্রধান শেখ হাসিনা সঙ্গে আলোচনা করে।

জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গত ২৭ নভেম্বর আওয়ামী লীগ মাত্র ২টি আসন ফাঁকা রেখে ৩০০ সংসদীয় আসনের ২৯৮ টিতেই এককভাবে নৌকার প্রার্থী ঘোষণা করে। এর মধ্যে কুষ্টিয়া-২ আসনে হাসানুল হক ইনু, এবং নারায়ণগঞ্জের একটি আসন ফাঁকা রেখে বাকি আসনে প্রার্থী ঘোষণা করেছে আওয়ামী লীগ। এ নিয়েই এখনো সমঝোতায় পৌছাতে পারেনি ১৪ দল।

অন্যদিকে আদর্শিক জোট ১৪ দলের শরিকদের পক্ষ থেকে সর্বমোট ২০টি আসন চাওয়া হলেও আওয়ামী লীগ দিতে চায় ৫টি আসন। এর মধ্যে জাসদ প্রধান হাসানুল হক ইনু ছাড়াও ওয়ার্কাস পার্টির প্রধান রাশেদ খান মেনন, ফজলে হোসেন বাদশা, বগুড়ার একটি আসনে ওয়ার্কাস পার্টির প্রার্থী এবং অন্য আরেকটি আসনে জাসদের প্রার্থী দিতে চায় আওয়ামী লীগ। এই নিয়েই আপত্তি জানিয়েছে ১৪ দলের শরিকরা। তাদের প্রত্যাশা অন্তত ২০টি আসন।

অন্যদিকে, আগামীকাল মঙ্গলবার (৫ ডিসেম্বর) জাতীয় পার্টির (জাপা) সঙ্গেও আসন সমঝোতা নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে আওয়ামী লীগ। ওই বৈঠকে দুই দলের নেতৃস্থানীয় নেতাদের মধ্যে আসন বণ্টন নিয়ে আলোচনা করার কথা রয়েছে।

প্রসঙ্গত, ২০০৮ সালে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী রাজনৈতিক দলগুলোকে নিয়ে ২৩ দফার ভিত্তিতে আওয়ামী লীগের নেতৃত্বে গড়ে ওঠে আদর্শিক জোট ১৪ দল। ঐ সময় থেকে আওয়ামী লীগের নেতৃত্বে জোটগতভাবে আসন ভাগাভাগি করে নির্বাচনে অংশ নেয় জোটের শরিকরা। ২০১৪ এবং ২০১৮ সালেও তারা আসন ভাগাভাগির মাধ্যমে সমঝোতায় পৌছায়।

সর্বশেষ গত ১৯ জুলাই গণভবনে ১৪ দলের বৈঠক অনুষ্টিত হয়। এতে জোটের প্রধান শেখ হাসিনা জানিয়েছিলেন, ১৪ দল জোটগতভাবেই নির্বাচনে অংশ নেবে। আগামী ৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও আদর্শিক জোট ১৪ দল ঐকবদ্ধ হয়ে ভোটে অংশ নেবে বলে ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা