May 25, 2024, 2:15 pm


অনলাইন ডেস্ক:

Published:
2024-04-15 13:38:50 BdST

রাজধানীতে স্বস্তি নিয়ে সড়কপথে ফিরছে মানুষ


‘কোচিং খুলেছে। গতকাল ক্লাস মিস হয়েছে। আজকেরটা ধরার জন্য চলে এলাম। বাবা, মা আরও পরে আসবে। তাদের সঙ্গে আশার ইচ্ছা ছিল।’
নবম শ্রেণির ছাত্র তানভীর আহমেদের কণ্ঠে আরও কিছুদিন দাদার বাড়ি থাকার আকুতি। সোমবার (১৫ এপ্রিল) গাবতলী বাস টার্মিনালে তানভীরের সঙ্গে কথা হয়। ঈদ করতে তানভীর মানিকগঞ্জের ঘিওর গিয়েছিলেন ৬ এপ্রিল।
সোমবার সকালে গাবতলী বাস টার্মিনালে ভিড় তুলনামূলক কম দেখা গেছে। টার্মিনালের উল্টো পাশের সড়কে বিভিন্ন জেলা থেকে আসা বাসগুলো থামিয়ে যাত্রী নামাচ্ছেন। যাত্রীরা নেমে তাদের ব্যাগ, লাগেজ নামাচ্ছেন বাসের বক্স থেকে। অন্যদিকে ঢাকার রুটে চলাচলকারী বিভিন্ন বাস থামছে সড়কটিতে। আছে সিএনজি, রিকশা ও মোটরসাইকেল। তারা সবাই যাত্রীদের নির্ধারিত গন্তব্যে নিয়ে যাবেন। যাত্রীদের বেশির ভাগই বাসে উঠছেন। কেউ সিএনজি ও মোটরসাইকেলে উঠছেন। পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, ঠিক সময়ে রাজধানীতে ফিরছে বাসগুলো।
তানভীরের মতো অনেকেই ঈদের ছুটি শেষে ফিরছেন ঢাকায়। ঢাকাফেরা যাত্রীদের চোখেমুখে ছিল উচ্ছ্বাস, ঈদ উদযাপনের স্মৃতি।
ঈদের ছুটি শেষ হয়েছে গতকাল রোববার। আজ থেকে খুলছে সরকারি অফিস, আদালত, ব্যাংক, বীমাসহ আর্থিক প্রতিষ্ঠান। কর্মস্থলে যোগ দিতে রাজধানীতে আসতে শুরু করেছে মানুষ। যানজট না থাকায় নির্ধারিত সময়েই রাজধানীতে ফিরেছে বাসগুলো। বাড়তি ভাড়া নিয়ে অভিযোগ রয়েছে যাত্রীদের। যাত্রীরা জানান, ঈদ বকশিশের কথা বলে বাড়তি টাকা আদায় করেছে বাসগুলো। তবে সার্বিকভাবে এভারের ঈদ যাত্রা ভালো হয়েছে বলে যাত্রীর জানান।
রাজধানীর মাদারটেক যাবেন চাকরিজীবী আসিফ মাহাতাব। তিনি এসেছেন নওগাঁ থেকে। আসিফ বলেন, এবারের ঈদযাত্রা ভালো হয়েছে, যানজট খুব একটা পাইনি। বাসে লেট হয়নি। আসার সময়ও স্বস্তিতে এসেছি। গতকাল রাত ১০টায় রওনা দিয়েছি। আজ সকাল ৯টায় এসে পৌঁছালাম।
তানভীর বলেন, ঈদের আগে মানিকগঞ্জ গেলাম ২০০ টাকায়। ঢাকায় ফিরলাম ১২০ টাকায়, যদিও এটাও বাড়তি ভাড়া। ঈদের আগে গেলাম সেলফি পরিবহনে, ফিরলাম শুভযাত্রায়। যাত্রী বেশি হলে ভাড়া একটু বেশি নেয়। তবে কোথাও সমস্যা হয় নাই।
যাত্রী ও পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, ছুটি শেষ হওয়ায় তারা চলে এসেছেন রাজধানীতে। তবে অনেকেই বাড়তি ছুটি বৃহস্পতিবার পর্যন্ত নিয়েছেন। এজন্য ফেরার চাপ আগামী বৃহস্পতিবার ও শুক্রবার বাড়তে পারে।
এদিকে ঈদের ছুটি শেষ হলেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ যারা ঈদের ছুটিতে ডিউটি করেছেন, তারা যাচ্ছেন বাড়িতে।
হানিফ বাসের কাউন্টার ম্যানেজার মিলন বলেন, ভোর চারটা থেকে সকাল ১০টা পর্যন্ত ১৫টা বাস গেছে চট্টগ্রামে। প্রত্যেকটাই যাত্রীতে পূর্ণ ছিল। যারা ঈদে ডিউটি করেছে ও যারা এখন গ্রামে যাচ্ছে, তারাই যাত্রী হচ্ছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা