July 27, 2024, 8:35 am


শাফিন আহমেদ

Published:
2024-05-15 14:53:28 BdST

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করবে যুক্তরাষ্ট্র-ইস্টার্ন ব্যাংক


ইবিএল ক্লাইমেট চেইঞ্জ অ্যাডাপটেশন অ্যাওয়ার্ডে একসঙ্গে কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশের বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) এবং যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট।

বাংলাদেশে কর্মরত বিভিন্ন করপোরেশন, ম্যানুফ্যাকচারিং কোম্পানি, এনজিও এবং জলবায়ু কর্মী যারা জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্প এবং বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নে শ্রেষ্ঠত্ব ও নেতৃত্ব দেখিয়েছে তাদের কাজের স্বীকৃতি ও উদযাপনের লক্ষ্যে প্রতি বছর এ পুরস্কার দেওয়া হবে।

বাংলাদেশে সফররত দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অফ স্টেট ডোনাল্ড লু এবং ইবিএল-এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন গুলশানের ইএমকে সেন্টারে এ চুক্তিতে সই করেন।

পুরস্কার দেওয়া হবে নবায়নযোগ্য শক্তি, পানি সংরক্ষণ, টেকসই কৃষি, নগর এলাকায় সহনশীলতা, জীববৈচিত্র্য সুরক্ষা এবং দুর্যোগ প্রস্তুতির মতো বিস্তৃত সেক্টর এবং থিমের বিভাগে।

অ্যাকাডেমিয়া, সুশীল সমাজ, গণমাধ্যম এবং আন্তর্জাতিক সংস্থার বিশেষজ্ঞদের সমন্বয়ে বিচারকদের একটি প্যানেল পুরস্কার বিজয়ীদের নির্বাচিত করবে।

অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু বলেন, ব্যবসা, সুশীল সমাজ এবং অন্য সবখানে জলবায়ু পরিবর্তন মোকাবিলার কাজ প্রচারে যুক্তরাষ্ট্র এবং ইস্টার্ন ব্যাংক বাংলাদেশের লক্ষ্য অভিন্ন। আমরা ইবিএল’এর এ গুরুত্বপূর্ণ নতুন ক্লাইমেট চেইঞ্জ অ্যাডাপটেশন অ্যাওয়ার্ডে সহযোগিতা করতে উন্মুখ।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস ইস্টার্ন ব্যাংকের সঙ্গে এ নতুন অংশীদারত্ব নিয়ে উচ্ছ্বসিত। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে ব্যতিক্রমী কাজ করছে এমন ব্যবসা ও সংস্থাগুলোকে স্বীকৃতি দিতে ইবিএলকে সহযোগিতা করার মাধ্যমে আমরা সাহায্য করবো।

ইবিএল-এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন বলেন, বিশ্বব্যাপী চরম আবহাওয়া আমাদের জলবায়ু অভিযোজন, প্রশমন এবং অর্থায়নে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছে। ইবিএল ক্লাইমেট চেইঞ্জ অ্যাডাপটেশন অ্যাওয়ার্ড-এ যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেটের সরঙ্গ এ অংশীদারত্ব করতে পেরে এবং রাষ্ট্রদূত ও অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর সঙ্গে এ পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে সই করার সুযোগ পেয়ে আমরা আনন্দিত। অনন্য এ উদ্যোগ সামাজিকভাবে দায়িত্বশীল এবং পরিবেশবান্ধব ব্যাংক হওয়ার আমাদের দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্যপূর্ণ। আমরা বিশ্বাস করি যে এ পুরস্কার অন্যান্যদেরও জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে যোগদানে অনুপ্রাণিত করবে, যা আমাদের সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলোর মধ্যে একটি।

ইবিএল ক্লাইমেট চেইঞ্জ অ্যাডাপটেশন অ্যাওয়ার্ড ২০২৪-এর মনোনয়ন প্রক্রিয়া খুব দ্রুতই সংবাদপত্র, ইলেকট্রনিক গণমাধ্যম এবং ইবিএল ওয়েবসাইট এবং সামাজিক মাধ্যমে ঘোষণা করা হবে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা