সামি

Published:
2019-11-07 12:48:36 BdST

খোকাকে শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে জনতার ঢল


এফটি বাংলা

বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র, সাবেক মন্ত্রী ও বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার মরদহ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়েছে। সেখানে শেষবারের মতো তার মরদহে শ্রদ্ধা নিবেদন করছেন সর্বস্তরের মানুষ। সেখানে বেলা ১টা পর্যন্ত তাঁর মরদেহ রাখা হবে।

আজ বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় খোকার জানাজা শেষে তার মরদেহ শহীদ মিনারে নেওয়া হয়।

জানা গেছে, কেন্দ্রীয় শহীদ মিনার থেকে খোকার মরদেহ নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে নেওয়া হবে। বাদ জোহর বিএনপির দলীয় কার্যালয়ে সাদেক হোসেন খোকার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তার নিজ জন্মস্থান রাজধানীর গোপীবাগ নেওয়া হবে তার মরদেহ। বিকেলে গোপীবাগ ও ধুপখোলা মাঠে খোকার আরও দুটি জানাজা হওয়ার কথা রয়েছে।

খোকার শ্যালক শফিউল আলম আজম খান জানান, পরিবারের পক্ষ থেকে তার মরদেহ ঢাকায় আনা হয়েছে। তার শেষ ইচ্ছা অনুযায়ী, জুরাইন কবরস্থানে মা-বাবার কবরের পাশে তাকে দাফন করা হবে।

এদিকে, সাদেক হোসেন খোকার বড় ছেলে ইশরাক হোসেন তার বাবার মরদেহ দ্রুততম সময়ে দেশে ফিরিয়ে আনতে সর্বাত্মক সহযোগিতা করায় সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান। সকাল সোয়া ১১টার দিকে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় খোকার নামাজে জানাজার আগে তিনি বলেন; "আমার বাবার ইচ্ছা ছিল তিনি যে দেশটাকে স্বাধীন করার জন্য যুদ্ধ করেছিলেন, সেই দেশে যেন তিনি ফিরতে পারেন। আর তার এই ইচ্ছা পূরণে সরকার সহযোগিতা করায় আমি সরকারকে ধন্যবাদ জানাই।"

এর আগে বৃহস্পতিবার সকাল ৮টা ২৬ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে নিউইয়র্ক থেকে খোকার মরদেহ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। মরদেহের সঙ্গে একই ফ্লাইটে খোকার স্ত্রী ইসমাত হোসেন, বড় ছেলে ইশরাক হোসেন, ছোট ছেলে ইসফাক হোসেন, মেয়ে সারিকা সাদেকসহ বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও অবিভক্ত ঢাকা সিটি কপোরেশনের সাবেক ডেপুটি মেয়র আব্দুস সালাম ঢাকায় এসেছেন। 

গত মঙ্গলবার নিউইয়র্ক সময় রাত ১১টা ২০ মিনিটে (বাংলাদেশ সময় বুধবার সকাল ১০টা ২০ মিনিটে) সাদেক হোসেন খোকার মরদেহবাহী এমিরেটস এয়ারলাইন্সের ইকে ২০২ নম্বর ফ্লাইটটি দুবাইর পথে রওনা হয়। সেখান থেকে একই এয়ারলাইন্সের ইকে ৫৮২ নম্বর ফ্লাইটে বৃহস্পতিবার সকালে ঢাকায় অবতরণ করে।

উল্লেখ্য, নিউইয়র্কের মানহাটানে মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যানসার সেন্টার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন সাদেক হোসেন খোকা। সেখানে বাংলাদেশ সময় সোমবার দুপুর ১টার দিকে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা