সামি

Published:
2019-12-01 16:45:27 BdST

১৮ প্রতিষ্ঠানকে স্বর্ণ আমদানির লাইসেন্স দিচ্ছে সরকার


এফটি বাংলা

একটি ব্যাংকসহ মোট ১৮ প্রতিষ্ঠানকে বিদেশ থেকে স্বর্ণ আমদানির লাইসেন্স দিতে যাচ্ছে সরকার। আজ (১ ডিসেম্বর) মনোনীত প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের লাইসেন্স হস্তান্তর করা হবে। কেন্দ্রীয় ব্যাংকে সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

২০১৮ সালের ২৯ অক্টোবর স্বর্ণ চোরাচালান বন্ধে নতুন নীতিমাল প্রনয়ন করে সরকার। সেই অনুসারে চলতি বছরের ১৯ মার্চ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্বর্ণের ডিলার নিয়োগের বিজ্ঞপ্তি দেয় তারা। সেই বিজ্ঞপ্তিকে সাড়া দিয়ে আবেদন করে ৪৭টি প্রতিষ্ঠান।

তাদের মধ্যে যাচাই বাছাই শেষে চতুর্থ প্রজন্মের মধুমতি ব্যাংকসহ ডায়মন্ড ওয়ার্ল্ড, আমিন জুয়েলার্স, ভেনাস জুয়েলার্স ও শারমিন জুয়েলার্সসহ ১৮টি প্রতিষ্ঠানকে লাইসেন্স দেওয়ার নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয় । প্রাথমিক পর্যায়ে প্রতিষ্ঠানগুলোকে দুই বছরের লাইসেন্স দেওয়া হবে। এরপর তাদের কার্যক্রম সন্তোষজনক হলে বাড়ানো হবে লাইসেন্সের মেয়াদ।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম জানান, ৪৭টি প্রতিষ্ঠান স্বর্ণ আমদানির অনুমতির জন্য আবেদন করেছিল। যাচাই-বাছাই করে প্রথমে ১৮টি প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয়া হচ্ছে। পরবর্তীতে প্রয়োজন হলে আরও লাইসেন্স দেয়া হবে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা