আবু তাহের বাপ্পা

Published:
2019-12-05 15:47:43 BdST

বাংলাদেশ ব্যাংকে গড়াগড়ি খাচ্ছে নতুন দুই ব্যাংকের অনুমোদন


এফটি বাংলা

প্রস্তুতি সম্পন্ন করতে না পারায় আবারও পিছিয়ে গেল নতুন দুই ব্যাংকের চূড়ান্ত অনুমোদন। একই সঙ্গে মোট চারটি ব্যাংক আবেদন করলেও এখনো পর্যন্ত লেটার অব ইনটেন্ড (এলওআই) পায়নি বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক এবং সিটিজেন ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ বোর্ড সভাতেও প্রয়োজনীয় তথ্যাদি সরবরাহ করতে পারেনি তারা। তাই চূড়ান্ত অনুমোদনের সিদ্ধান্ত আবারও পিছিয়েছে।

আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত বোর্ড সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠক সূত্রে জানা যায়, পর্যাপ্ত তথ্যের অভাবে অতিরিক্ত সময় চেয়েছে ব্যাংক দুটি। এর আগের বৈঠকেও একই কারণে চূড়ান্ত অনুমোদন থেকে বঞ্চিত হয়েছে তারা। এর আগে কমিউনিটি ব্যাংককে চূড়ান্ত অনুমোদন দিয়ে কার্যক্রম পরিচালনার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তখন থেকেই চেষ্টা করে যাচ্ছে বাকিরাও।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক এবং সিটিজেন ব্যাংকের প্রয়োজনীয় তথ্য সরবরাহের জন্য অতিরিক্ত সময় দেওয়া হয়েছে। তবে পিপলস ব্যাংকের পক্ষ থেকে কোন আবেদন না আসায় আলোচনা হয়নি।

সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ১৭ ফেব্রুয়ারি বেসরকারি খাতে আরও তিনটি নতুন ব্যাংক অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। সেগুলো হলো- বেঙ্গল কমার্শিয়াল, পিপলস ও সিটিজেন ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফারাহ মো. নাছের সাংবাদিকদের বলেন, তিনটি নতুন ব্যাংক অনুমোদনের সিদ্ধান্ত হয়েছে। এসব ব্যাংককে দুই বছরের মধ্যে পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকায় উন্নীত করতে হবে। এর আগে অনুমোদন পর্যায়ে ব্যাংকগুলোর পরিশোধিত মূলধন ৪০০ কোটি টাকা ছিল। সব শর্ত পূরণ করে কমিউনিটি ব্যাংক চূড়ান্ত অনুমোদন পেলেও এখনও ঝুলে আছে বেঙ্গল ও সিটিজেন।

বৈঠক সূত্রে জানা যায়, উল্লেখিত বিষয় ছাড়াও আমানত বীমা ট্রাস্ট তহবিলের ২০১৮-১৯ অর্থবছরে নিরীক্ষা ও হিসাব কার্যক্রম সংক্রান্ত প্রতিবেদন অনুমোদন করা হয়েছে। এছাড়া বাংলাদেশ ব্যাংকের ৩৯৮তম পর্ষদ সভার কার্যবিবরণী নিশ্চিতকরণ এবং সিদ্ধান্ত সমূহ বাস্তবায়ন সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করা হয়। একই সভার স্থগিতকৃত ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ ম্যানেজমেন্ট পারফরমেন্সের রিপোর্ট পর্যালোচনা করা হয়।

আরও জানা যায়, দেশের আর্থিক খাতের প্রধান প্রধান সূচকগুলো পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করা হয়। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের আওতায় রোডম্যাপ-২০২১ বাস্তবায়নে গভরমেন্ট ইন্সট্রুমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম সংক্রান্ত সফটওয়্যার সকল বাণিজ্যিক ব্যাংকে চালুকরণ সম্পর্কে আলোচনা হয়েছে।

এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেডের দুটি বোয়িং ৭৮৭-৯ উড়োজাহাজ, একটি স্পেয়ার ইঞ্জিন ও একটি স্পেয়ার আইপিইউ এর ডেলিভারি পেমেন্ট অর্থায়নে সোনালী ব্যাংক থেকে ৩১৫ মিলিয়ন মার্কিন ডলার বা ২ হাজার ৬৫৬ কোটি টাকা ঋণ সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সোনালী ব্যাংক থেকে সমপরিমাণ বৈদেশিক মুদ্রা আমানত রাখার বিষয়টি পর্যালোচনা করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা, পরিবেশ-বান্ধব পণ্য বা উদ্যোগের জন্য পুনঃঅর্থায়ন স্কিমের আকার ২০০ কোটি থেকে ৪০০ কোটি টাকায় উন্নীত করা, তথ্য অধিকার আইন-২০০৯ বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রণীত তথ্য অবমুক্তকরণ নীতিমালা-২০১৯ চূড়ান্ত অনুমোদন এবং বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বর্ধিত চিকিৎসা সুবিধা সংক্রান্ত নীতিমালা পর্যালোচনা করা হয়।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা