সামি

Published:
2019-12-05 16:08:22 BdST

স্বাস্থ্য অধিদপ্তরের ডিজিকে হাইকোর্টে তলব


এফটি বাংলা

জেলা সদরের হাসপাতালগুলোতে আইসিইউ-সিসিইউ স্থাপনে আদালতের নির্দেশনা পালনের ব্যর্থতায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এবং ওই বিভাগের পরিচালক আমিনুল ইসলামকে তলব করেছেন হাইকোর্ট।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন। আগামী ৮ জানুয়ারি তাদের সশরীরে হাজির হতে বলা হয়েছে।

হিউম্যান রাইটস ল’ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে সংগঠনটির কোষাধ্যক্ষ মো. শাহ আলমের করা এক রিট আবেদনের ওপর শুনানির ধারাবাহিকতায় এ আদেশ দেওয়া হয়েছে।

রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর উস সাদিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল মো. মিজানুর রহমান।

হাইকোর্ট গত ৭ মার্চ এক আদেশে দেশের সরকারি-বেসরকারি হাসপাতাল, ক্লিনিকগুলোতে কতগুলো আইসিইউ ও সিসিইউ আছে, তার একটি পরিসংখ্যান চানতে চান। একইসঙ্গে একটি আইসিইউ বা সিসিইউ ইউনিট স্থাপনে কতটাকা খরচ হয়, কি পরিমাণ লোকবল ও বিশেষজ্ঞের প্রয়োজন তারও তথ্য জানাতে বলা হয়।

এরপর ২১ মে আরেকটি আদেশ দেন আদালত। গত ২৯ জুলাই স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া প্রতিবেদন গত ২৮ আগস্ট আদালতে উপস্থাপন করা হয়।

ওই প্রতিবেদন পাবার পর হাইকোর্ট ওইদিন এক আদেশে ২৩ অক্টোবরের মধ্যে দেশের সকল জেলা সদরে সরকারি হাসপাতালে ৩০ বেডের আইসিইউ ও সিসিইউ স্থাপনে একটি পূর্ণাঙ্গ প্রকল্প তৈরি করতে নির্দেশ দেন।

কত জনবল, টাকা প্রয়োজন তা সুনির্দিষ্ট করতে বলা হয়। এই আদেশের পর গত ৭ নভেম্বর স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে স্বাস্থ্য সচিবের কাছে একটি প্রতিবেদন দেওয়া হয়েছে। যা বুধবার আদালতে উপস্থাপন করা হয়।

এই প্রতিবেদন আগের প্রতিবেদনের অনুরূপ হওয়ায় স্বাস্থ্য অধিদপ্তরের দুই কর্মকর্তাকে তলব করা হয়েছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা