সামি

Published:
2020-02-16 17:57:48 BdST

চসিকে আ.লীগের মনোনয়ন পাওয়া কে এই রেজাউল করিম?


এফটি বাংলা

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন রেজাউল করিম চৌধুরী। শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাতে আওয়ামী লীগের মনোনয়নে বোর্ডের সভায় তার নাম ঘোষণা করা হয়।

সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চসিক নির্বাচনে মনোনয়ন পওয়া মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী রাজনীতিতে পোড় খাওয়া নেতা হিসেবে পরিচিত। তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। আশির দশকে আওয়ামী লীগে বিভক্তির পর তিনি আবদুর রাজ্জাকের নেতৃত্বাধীন বাকশালে যোগ দেন। তবে বাকশাল বিলুপ্তির পর তিনি আবার আওয়ামী লীগের রাজনীতিতে ফেরেন।

রেজাউল করিম চট্টগ্রামের সম্ভ্রান্ত পরিবারের সন্তান। তাঁর পূর্বপুরুষের নামেই বিখ্যাত ‘বহদ্দারহাট’ নামকরণ হয়েছে। তিনি মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন।

বীর মুক্তিযোদ্ধা এম.রেজাউল করিম চৌধুরী দলের বিভিন্ন পর্যায়ে দায়িত্বপালন পূর্বক বর্তমানে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন।

রেজাউল করিম  ১৯৫৩ সালের ৩১ মে চট্টগ্রামের ঐতিহ্যবাহী প্রাচীন জমিদার পরিবার বহরদার বাড়িতে জন্মগ্রহন করেন। তিনি ১৯৮৬ সালে সরকারি মুসলিম হাই স্কুল থেকে এস এস সি পাস করেন। পড়াশোনার পাশাপাশি যোগ দেন পূর্ব পাকিস্থান ছাত্রলীগে। ১৯৬৯ সালে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। ১৯৭০ সালে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক নির্বাচিত হন।

মুক্তিযুদ্ধে অংশগ্রহণ ১৯৭১, সভাপতি চট্টগ্রাম কলেজ ছ্ত্রালীগ ১৯৭২-১৯৭৬, দপ্তর সম্পাদক চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগ ১৯৭২-১৯৭৩, সাংগঠনিক সম্পাদক ১৯৭৩-১৯৭৫, সাধারণ সম্পাদক ১৯৭৬-১৯৭৮, আহ্বায়ক চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগ আহ্বায়ক কমিটি ১৯৭৮। চট্টগ্রাম মহানগর যুবলীগের কার্যকরী কমিটির সদস্য, চট্টগ্রাম মহানগর আওয়ামিলীগের সদস্য, তথ্য ও গবেষণা সম্পাদক ১৯৯৭-২০০৬, সাংগঠনিত সম্পাদক ২০০৬-২০১৪, বর্তমান যুগ্ন সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম নাগরিক আন্দোলনের আহ্বায়ক।

ব্যক্তিগত জীবনে রেজাউল করিম চৌধুরী অত্যন্ত বন্ধুসুলভ মিষ্টিভাষীর অধিকারী। তিনি ২ কন্যা ও ১ পুত্র সন্তানের পিতা। স্ত্রী সেলিনা আক্তার, মেয়ে তানজিনা শারমিন নিপুন (শিক্ষক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়), মেয়ে ছাবিহা তাসনিম তানিম (বি.বি.এ), ছেলে ইমরান রেজা চৌধুরী (ইঞ্জিনিয়ার)।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা