September 19, 2024, 7:51 am


সামিউর রহমান লিপু

Published:
2020-04-15 21:25:05 BdST

প্রান-আরএফএলের উদ্যোগে মালিবাগ চৌধুরীপাড়া সোসাইটিতে ত্রান বিতরন


নিউজ ডেস্ক 

দেশের এই চরম সংকটকালে যখন কিছু অসাধু মানুষ ১০ টাকা কেজির সরকারি চাল আর গরীব মানুষের জন্য বরাদ্দকৃত ত্রান  আত্মসাতে ব্যস্ত ঠিক ওই সময় সাদা মনের কিছু মানুষ শুধুমাত্র মানবতার ডাকে সাড়া দিয়ে এগিয়ে আসছেন গরীব দুঃখী মানুষকে সাহায্য করতে। 

এরকমই একজন সাদা মনের মানুষ রাজধানীর মালিবাগ চৌধুরীপাড়া সোসাইটির সাংগঠনিক সম্পাদক নাজমুল আলম রূপম।

তার ঐকান্তিক প্রচেষ্টায় ও ব্যক্তিগত উদ্যোগে মালিবাগ চৌধুরীপাড়ার সাড়ে পাচ শতাধিক নিম্নবিত্ত ও দরিদ্র মানুষের মাঝে ত্রান বিতরণ করেছে বাংলাদেশের স্বনামধন্য ব্যবসায়িক গ্রুপ প্রান-আরএফএল।

সুশৃংখলার মাধ্যমে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে এই ত্রান বিতরনে সার্বিক সহযোগিতা করেন সোসাইটির সদস্যগন।

এছাড়াও এই ত্রান বিতরন কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন ২৩ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সরদার ফায়সাল বাশার ফুয়াদ।

পুরো ত্রান বিতরন কার্যক্রমে সামাজিক দূরত্ব নিশ্চিতে কার্যকর ভূমিকা রাখেন রামপুরা থানার পুলিশ সদস্যবৃন্দ।

সোসাইটির সাংগঠনিক সম্পাদক নাজমুল আলম রূপম এফটি টীমকে বলেন, "আমরা সোসাইটির পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাই প্রান-আরএফএল কোম্পানিকে। তারা আমাদের অনুরোধে সাড়া দিয়ে প্রায় ৫৫০ গরীব ও দিনমজুর মানুষদের মাঝে এসে ত্রান বিতরণ করলেন।"

"চতুর্থবারের মত আমরা ত্রান বিতরন করলাম মালিবাগ সোসাইটির আওতাধীন এলাকার মানুষদের মাঝে"।

রূপম আরো বলেন, "মালিবাগ চৌধুরীপাড়া সোসাইটির সভাপতি মোঃ আলম এবং সাধারন সম্পাদক মোঃ মনিরুজ্জামান মনির বরাবরই সোসাইটির পক্ষ থেকে আপ্রান চেষ্টা চালিয়ে যাচ্ছেন এলাকার মানুষকে সহযোগিতা করার জন্য।"

"এর আগে আমরা সোসাইটির পক্ষ থেকে তিন দফা ত্রান বিতরন করেছি এবং সামনের দিনগুলোতেও এই মানবিক সহযোগিতা কার্যক্রম চালিয়ে যাবো।"

রূপম বলেন, "আনুমানিক ছয় শতাধিক লোক অত্যন্ত সুশৃঙ্খলভাবে চিহ্নিত জায়গাগুলোতে দাড়িয়ে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ত্রান সামগ্রী গ্রহন করেন।  আজকে ত্রান সামগ্রী শেষ হয়ে যাওয়ায় কিছু মানুষ ত্রান না পাওয়ায় আমরা সোসাইটির ত্রান বিতরনের জন্য তৈরি করা স্লিপ তাদেরকে দিয়েছি। আগামী শনিবার তাদেরকে ত্রান সামগ্রী নিতে সোসাইটির কার্যালয়ে আসতে বলেছি।"

এদিকে ত্রান নিতে আসা অনেকেই ত্রান পাওয়ায় সোসাইটির নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। আর যারা ত্রান পাননি; তারাও ত্রান শেষ হয়ে যাওয়ায় অখুশি না হয়ে স্লিপ পাওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক, ত্রান না পাওয়া একজন এফটি টীমকে বলেন, "আমাদের সোসাইটি এই নিয়ে চতুর্থবারের মতো এলাকায় ত্রান দিয়েছে। আজকে প্রান কোম্পানি ত্রান দিতে এসেছিল। স্বাভাবিকভাবেই তারা যে ত্রান নিয়ে এসেছে; তা শেষ হয়ে গিয়েছিলো প্রয়োজনের তুলনায় অধিক মানুষের সমাগমের কারনে। তবে সোসাইটি আমাদের ত্রান নিতে স্লিপ দিয়ে আগামী শনিবার আসার জন্য অনুরোধ করেছেন। সেদিন এসে তো আমরা ত্রান পাবোই। তাই আমরা হতাশ হইনি। আন্তরিক ধন্যবাদ জানাই প্রান কোম্পানীকে এবং সোসাইটির সাংগঠনিক সম্পাদক নাজমুল আলম রূপম ভাই ও সোসাইটির সবাইকে এই সংকটকালে আমাদের সাহায্য করার জন্য।" 

সোসাইটির দপ্তর সম্পাদক মোঃ আব্দুস সালাম এফটি টীমকে জানান, "আমরা অত্যন্ত পরিকল্পনামাফিক এলাকার গরীব মানুষ; যারা করোনা ভাইরাসের কারনে বেকার হয়ে পড়েছেন তাদেরকে অন্তত এক সপ্তাহ অন্তর অন্তর ত্রান দেয়ার চেষ্টা করছি।"

"আর এই কাজটি আমরা করছি আমাদের নিজেদের উদ্যোগে। এতে নানা সময়ে যার যার সামর্থ্য অনুযায়ী সহযোগিতা করছেন সোসাইটির সদস্যগন, স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ এবং এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ," সালাম যোগ করেন।

তিনি আরো বলেন, "আমরা আমাদের সোসাইটির সীমিত সামর্থ্য অনুযায়ী চেষ্টা চালিয়ে যাচ্ছি। পাশাপাশি এলাকার অনেক বাড়ীওয়ালা, বড় ভাইরা, শুভানুধ্যায়ীরা তাদের সামর্থ্য অনুযায়ী সাহায্য করছেন"।

নাজমুল আলম রূপম এফটি টীমকে জানান, "আজকে প্রায় ৫৫০ প্যাকেট ত্রান দেয়া হয়েছে এবং আগামী শনিবার আবার ত্রান বিতরন করা হবে মালিবাগ সোসাইটিতে প্রান-আরএফএলের পক্ষ থেকে।"

মালিবাগ চৌধুরীপাড়া সোসাইটির সাংগঠনিক সম্পাদক নাজমুল আলম রূপম এই ত্রান বিতরন কার্যক্রমে যারা সার্বিক সহযোগিতা করেছেন তাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে তাদের দীর্ঘায়ু কামনা করেন।

রূপম আরো বলেন, "আমরা আমাদের এলাকায় ত্রান দিচ্ছি। পাশাপাশি রাজধানীর সকল সোসাইটি কে অনুরোধ করবো যে তারাও যেন নিজ নিজ এলাকার মানুষের সাহায্যে এগিয়ে আসেন। সবাই যদি যার যার অবস্থান থেকে মানুষের পাশে এসে দাড়াতে পারি, তাহলে কোন মানুষ অন্ততঃ না খেয়ে থাকবে না বলেই আমার বিশ্বাস"।

তিনি দেশের সকল বিত্তবানদের গরীব, হতদরিদ্র মানুষগুলোর পাশে দাড়ানোরও আহবান জানান। পাশাপাশি এত ঝুকি নিয়েও সংবাদ প্রচারে এবং দেশের জনগনকে সচেতন করার কাজে এগিয়ে আসায় ধন্যবাদ জানান মিডিয়াকর্মীদের।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা