September 19, 2024, 7:49 am


Siyam Hoque

Published:
2020-04-19 16:26:15 BdST

বিশ্বে করোনায় মৃতের সংখ্য ১ লাখ ৬০ হাজার ছাড়ালো


বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ১ লাখ ৬০ হাজার ছাড়িয়ে গেছে। করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ছাড়িয়েছে ২৩ লাখ।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেম সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, রোববার সকাল পর্যন্ত বিশ্বের ১৮৫টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ লাখ ৬০ হাজার ৭০৬ জনের। বিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ লাখ ২৮ হাজার ৬০০ জনে। আর ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৫ লাখ ৯৫ হাজার ২২৯ জন।

সিএসএসই'র তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ৩৮ হাজার ৯০৩ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ ৭ লাখ ৩৫ হাজার ৮৬ জন।

মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ইউরোপের দেশ ইতালি। করোনার প্রাদুর্ভাবে ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ২৩ হাজার ২২৭ জন। আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৯২৫ জন। তৃতীয় অবস্থানে থাকা স্পেনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২০ হাজার ৬৩৯ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৪১৬ জন।

ইউরোপেরই অন্যান্য দেশগুলোর মধ্যে ফ্রান্সে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১৯ হাজার ৩৪৯ জন। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৫২ হাজার ৯৭৮ জন। এছাড়া যুক্তরাজ্যে মৃত্যু হয়েছে ১৫ হাজার ৪৯৮ জন। আর মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ১৫ হাজার ৩১৪ জন।

যে চীন থেকে করোনাভাইরাসের উৎপত্তি সেই চীনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ হাজার ৪৩৬ জন। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৮৩ হাজার ৮০৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, বাংলাদেশে শনিবার সকাল ৮টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ২ হাজার ১৪৪ হন। এদের মধ্যে ৮৪ জনের মৃত্যু হয়েছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৬ জন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা