September 19, 2024, 11:07 pm


সামি

Published:
2020-05-20 18:25:22 BdST

পথ দেখাচ্ছেন তোফায়েল


আওয়ামী লীগের প্রবীণ বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদ জাতির পিতা বঙ্গবন্ধুর একনিষ্ঠ সহচর ছিলেন। এবং শেষদিন পর্যন্ত বঙ্গবন্ধুর সঙ্গে ছিলেন। 

বর্তমানে আওয়ামীলীগের এক অলংকারিক পদ গ্রহণ করে আছেন। আওয়ামীলীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য। মন্ত্রী পরিষদে নেই এই তুখোড় তুমুল জনপ্রিয় নেতা। কিন্তু তাতে কি? তোফায়েল আহমেদ বসে নেই।

এই করোনা সংকটের সময় সিনিয়র নেতাদের মধ্যে সবচেয়ে সরব দেখা গেছে তোফায়েল আহমেদকে। তিনি লিখছেন। ভিডিও কনফারেন্সে যুক্ত হচ্ছেন। যুক্ত হয়ে ত্রাণ তৎপরতা নিয়ে সবাইকে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করছেন। 

এমনকি ত্রাণ নিয়ে যাতে কেউ রাজনীতি না করে, সেই পরামর্শ সবাইকে দিচ্ছেন। পুরো ভোলা এলাকায় যাতে সুষ্ঠু সুন্দরভাবে ত্রাণ তদারকি হয়, সেই জন্য তিনি সার্বক্ষণিক নজরদারিও রাখছেন। 

এবং যে এলাকাগুলোতে সবচেয়ে সুবিন্যস্তভাবে ত্রাণ তৎপরতা চলছে তাঁর মধ্যে ভোলা অন্যতম।

মন্ত্রিত্ব নেই, দলে কোন গুরুত্বপূর্ণ পদে নেই এই নিয়ে তাঁর কোন ক্ষোভ নেই। কিন্তু জনগণের পাশে তিনি সবসময়ই আছেন। অনেক সময় প্রায় অনেক নেতাই বলেন কিভাবে করব? আমি তো কোন পদে নেই! আমি তো কোন মন্ত্রিত্বে নেই! 

কিন্তু তোফায়েল আহমেদ পথ দেখালেন যে, মানুষের জন্য কাজ করতে গেলে পদ পদবি লাগে না, মন্ত্রিত্ব লাগে না। শুধুমাত্র মনের ভিতরে একটু ভালবাসা ও একান্ত সদিচ্ছা থাকাটাই জরুরী।  

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা