September 19, 2024, 11:05 pm


সিয়াম হক

Published:
2020-06-07 16:53:52 BdST

করোনার টিকা বৈশ্বিক জনকল্যাণে ব্যবহার করবে চীন


নোবেল করোনাভাইরাসের টিকা আবিষ্কারে সফল হলে আন্তর্জাতিক সহযোগিতা বাড়াবে চীন। রোববার দেশটির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ওয়াং জিগ্যাং এমন দাবি করেছেন।

এদিকে ব্রাজিল-ভারতে নতুন করোনাভাইরাস সংক্রমণ বাড়ছেই। ইতিমধ্যে বিশ্বে শনাক্ত রোগীর সংখ্যা ৭০ লাখ ছাড়িয়েছে।

রয়টার্স জানিয়েছে, বিশ্বজুড়ে এই ভাইরাসে মৃত্যুর সংখ্যা চার লাখের কাছাকাছি রয়েছে।

বলা হয়, এ ভাইরাসে আক্রান্তদের প্রায় ৩০ শতাংশ বা ২০ লাখ সংক্রমণ ঘটেছে শুধু যুক্তরাষ্ট্রে। দ্বিতীয় অবস্থানে পৌঁছে গেছে যুক্তরাষ্ট্র, মোট আক্রান্তের ১৫ শতাংশের বেশি ওই অঞ্চলের।

মহামারীতে সারাবিশ্বে যত মানুষের মৃত্যু হয়েছে, তাদের এক-চতুর্থাংশ হয়েছে আমেরিকায়। তবে দক্ষিণ আমেরিকায়ও মৃতের সংখ্যা দ্রুত বাড়ছে।

রয়টার্স বলছে, নতুন করোনাভাইরাস দেখা দেয়ার পর পাঁচ মাসে এই রোগে যত মানুষের মৃত্যু হয়েছে তা বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী সংক্রামক ব্যাধির একটি ম্যালেরিয়ায় বছরে মোট মৃত্যুর সমান।

করোনাভাইরাসে প্রথম মৃত্যুর খবর পাওয়া যায় গত ১০ জানুয়ারি চীনের উহানে। এই রোগে মৃত্যুর সংখ্যা এক লাখে পৌঁছায় এপ্রিলের প্রথম দিকে। সেখানে মৃত্যুর সংখ্যা তিন থেকে চার লাখে পৌঁছাতে সময় লাগছে মাত্র ২৩ দিন।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে; প্রায় এক লাখ ১০ হাজার। এখন ব্রাজিলে মৃত্যুর সংখ্যা দ্রুত বাড়ছে এবং তারা প্রাণহানিতে যুক্তরাজ্যকে পেছনে ফেলে দ্বিতীয় অবস্থানে চলে যেতে পারে।

করোনাভাইরাস আক্রান্ত দেশগুলোর সরকারের দেয়া তথ্যের ভিত্তিতে এ হিসাব দিয়েছে রয়টার্স।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা