October 27, 2020, 5:22 pm


বিশেষ প্রতিবেদক

Published:
2020-10-15 02:51:39 BdST

পোল্ট্রি শিল্পের উন্নয়নে বেসরকারী উদ্যোগে চালু হচ্ছে স্বয়ংসম্পূর্ণ মান নিয়ন্ত্রণ গবেষণাগার


বাংলাদেশের বাণিজ্যনগরী চট্টগ্রামে কার্যক্রম শুরু করতে যাচ্ছে “মাল্টিফেস্টেড-ইউনিক সেইফটি অ্যান্ড কোয়ালিটি এসেস্‌মেন্ট ল্যাব লি. (মুস্‌কাল)।”

বেসরকারী উদ্যোগে পরিচালিত এই ভেটেরিনারি গবেষণাগারটি গবাদিপশু ও হাঁসমুরগির খাদ্য - সম্পূরক খাদ্য উপাদান যাহা বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানী করা হয়, তার মান নিয়ন্ত্রণে ব্যবহৃত হবে।

বর্তমানে বাংলাদেশের পোল্ট্রি শিল্প এক নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। একদিন বয়সী বাচ্চা উৎপাদন, জিপি প্যারেন্ট স্টক, প্যারেন্ট স্টক বাচ্চা, ব্রয়লার এর মাংস ও লেয়ার মুরগীর ডিম উৎপাদনে অনেকটা স্বয়ংসম্পূর্ণ।

অধিকমাত্রায় আমদানী নির্ভর খাদ্য ও সম্পূরক খাদ্য উপাদান এবং বিভিন্ন বায়োহ্যাজার্ড এর কারণে এ শিল্প আজ অনেকটাই ঝুঁকির মধ্যে।

বাংলাদেশ সরকারের আমদানী নীতি আদেশ ২০১৫-২০১৮ এর অনুচ্ছেদ-১৭ মোতাবেক আমদানীকৃত পণ্যটি ক্ষতিকারক অ্যান্টিবায়োটিকসহ ক্লোরাম্ফেনিকল ও নাইট্রোফিউরান মুক্ত কিনা, Detection for presence of Porcine derivatives, Detection for presence of Bovine derivatives, Detection for presence of Hormone & Steroid মুক্ত কিনা তা জানা আবশ্যক।

বর্তমানে পোল্ট্রি রিসার্চ এবং প্রশিক্ষণ কেন্দ্র (পিআরটিসি) হরমোন ও স্টেরয়েড শনাক্তকরন ব্যতীত উল্লেখিত পরীক্ষাসমূহ সম্পূর্ণ করে, যা চাহিদার তুলনায় অপ্রতুল।

ফলে অধিকাংশ আমদানীকারককে ২-৩ সপ্তাহের অধিক সময় শুধুমাত্র টেস্ট রিপোর্টের জন্য অপেক্ষা করতে হয়। একক প্রতিষ্ঠান হিসাবে অনেক সময় তাদের স্বেচ্ছাচারিতাও লক্ষণীয়।

সঠিক রিপোর্ট পেতে বিলম্ব হবার দরুন এ সেক্টরের অধিকাংশ আমদানীকারক আজ নানাভাবে বিড়ম্বনার শিকার।

স্বভাবতই; পিআরটিসি-র সক্ষমতা নিয়ে আজ প্রশ্ন উঠেছে যারা মূলত রিসার্চ সেন্টার হিসেবেই কার্যক্রম শুরু করেছিল, সময়ের প্রেক্ষিতে তা আজ বাণিজ্যিক প্রতিষ্ঠান।

উল্লেখ্য যে, আন্তর্জাতিক মানের স্বয়ংসম্পূর্ণ এই গবেষণাগারটিতে ইতিমধ্যে প্রয়োজনীয় জনবল নিয়োগসহ অত্যাধুনিক যন্ত্রপাতি বসানোর কাজ শেষ হয়েছে।

যার মধ্যে আছে NIR (Near Infrared Reflectance) Spectroscopy (Made in USA)। স্বয়ংসম্পূর্ণ এই মেশিনটা খাদ্যমান/Proximate analysis এ অপ্রতিদ্বন্দ্বী। কার্বোহাইড্রেট, ফ্যাট, ফাইবার, প্রোটিন, অ্যাস ইত্যাদি নিখুঁতভাবে নির্ণয় করতে পারে। যার ফলে আমদানীকারক অতিদ্রুততার সাথে তাদের পণ্য খালাস করতে পারবে।

Real-Time PCR (Made in USA). পশুখাদ্য ও সম্পূরক পশুখাদ্য উপাদানে Porcine বা Bovine এর উপস্থিতি জানার জন্য মেশিনটি ব্যবহার হয়ে থাকে।

ELISA Plate Reader & Well Washer (Made in Finland). এটি পশুখাদ্য ও সম্পূরক পশুখাদ্য উপাদানের Chloramphenicol, Nitrofuran, Steroid এবং Hormone এর উপস্থিতি জানার জন্য ব্যবহার হয়ে থাকে।

এছাড়া উল্লেখযোগ্য ইকুইপমেন্টের মধ্যে আছে – Microscope, Nanophotometer, Laminar Air Flow Cabinet, Autoclave, Horizontal Gel Electrophoresis Apparatus, Water Distillation Unit, Microcentrifuge, Incubator, Vortex Mixer, Magnetic Stirrer, Analytical Balance, Digital pH Meter, Dish Washer, Refrigerator, Freezer ইত্যাদি। 

'মুস্‌কাল' উন্নত মান নিয়ন্ত্রণ গবেষণাগার প্রতিষ্ঠা করে পোল্ট্রি শিল্প তথা দেশের উন্নয়নে অংশীদার হতে চায়।

এ লক্ষে বাণিজ্যনগরী চট্টগ্রামের আগ্রাবাদে বন্দরের সন্নিকটে উক্ত গবেষণাগারটি প্রতিষ্ঠা করে।

আমদানীকৃত পণ্যের গুনগত মান যাচাইয়ে প্রতিষ্ঠিত স্বয়ংসম্পূর্ণ এ ল্যাবটি বর্তমানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের অনুমতির অপেক্ষায় আছে এবং অতিদ্রুতই ল্যাবের বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে পারবে বলে কর্তৃপক্ষ আশা করছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা