April 20, 2024, 4:58 am


বিশেষ প্রতিবেদক

Published:
2020-11-02 20:43:53 BdST

কে হচ্ছেন নতুন মন্ত্রিপরিষদ সচিব?


মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের চাকরির মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৫ ডিসেম্বর। ১৪ ডিসেম্বর তিনি শেষ অফিস করবেন। ২০১৯ সালের ২৮ অক্টোবর তাকে ২২ তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ দিয়েছিল সরকার। এরপর ডিসেম্বরে তার চাকরির মেয়াদ ১ বছর বাড়িয়ে দেয়া হয়।
 
সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, খন্দকার আনোয়ারুল ইসলামের চাকরির মেয়াদ আর বাড়ানো হবে না। তাই নতুন মন্ত্রিপরিষদ সচিব কে হবেন এটা নিয়ে জল্পনা-কল্পনা চলছে।

মন্ত্রিপরিষদ সচিবের পদ সরকারের সবচেয়ে জেষ্ঠ্যতম কর্মকর্তাকেই দেয়া হয়। সব আমলে সব সরকার এই রীতি অনুসরণ করে আসছে।

এই বিবেচনা থেকেই নতুন মন্ত্রিপরিষদ সচিব কে হবেন সেই আলোচনায় দুজনের নাম এসেছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীনের নাম।

তথ্য সূত্রে জানা গেছে, সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের চাকরির মেয়াদ আছে মাত্র দেড় মাস। অন্যদিকে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীনের চাকরির মেয়াদ আছে প্রায় দেড় বছর। এই বিবেচনায় শেষ পর্যন্ত মন্ত্রিপরিষদ সচিব হিসেবে মোস্তাফা কামাল উদ্দীনের সম্ভাবনা বেশি বলে অনেকেই মনে করছেন।

তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগেও খন্দকার আনোয়ারুল ইসলামকে যখন মন্ত্রিপরিষদ সচিব করা হয় তখনও তার চাকরির মেয়াদ দুমাস থাকা অবস্থায় তাকে মন্ত্রিপরিষদ সচিব করা হয়েছিলো।

কাজেই চাকরির মেয়াদ শেষ হওয়া না হওয়া কোনো বিবেচ্য বিষয় নয় বলে মনে করছেন অনেকেই। তবে শীঘ্রই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানা গেছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা