September 20, 2024, 10:09 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2020-12-08 03:24:16 BdST

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে উত্তাল চট্টগ্রাম


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচীতে উত্তাল মহানগরী চট্টগ্রাম।

সোমবার বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করেছে মুক্তিযোদ্ধা, লেখক, বুদ্ধিজীবী, ছাত্র-জনতাসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

বিক্ষোভ আর প্রতিবাদের তীব্রতা চট্টগ্রামকে বিক্ষোভের নগরীতে রূপ দেয়।

সোমবার (৭ ডিসেম্বর) বিকেল চারটা থেকে নগরের চেড়াগী পাহাড় মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন সচেতন নাগরিক সমাজ ও সর্বস্তরের সাংস্কৃতিক কর্মী চট্টগ্রাম, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খিস্ট্রান ঐক্য পরিষদ, বাংলাদেশ আদিবাসি ফোরাম, সম্মিলিত আবৃত্তি পরিষদ চট্টগ্রাম, আবৃত্তি সংগঠন- প্রমা, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও বাচিক শিল্প চর্চা কেন্দ্র।

প্রখ্যাত সাংবাদিক ও শিক্ষাবিদ আবুল মোমেন বলেন, ‘বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার মধ্য দিয়েই মূলত স্বাধীনতার পরাজিত শক্তিরা বাংলাদেশের হৃদপিণ্ডে আঘাত হেনেছে, আঘাত হেনেছে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার ওপর।’

তিনি আরও বলেন, ‘এদেরকে আমরা চিনি কিন্তু ভুলে যাইনি। যদি আমরা ভুলে যাই তাহলে আমরা লক্ষ্যে পৌঁছাতে পারবো না। এরা সেই অপশক্তি, যারা ৫২ সালে ভাষা আন্দোলনের বিপক্ষে অবস্থান নিয়েছিল। এরাই সেদিন শহীদ মিনার নির্মাণকে হিন্দুয়ানি আখ্যা দিয়েছিল। এরাই মুক্তিযুদ্ধের সময় দ্বিজাতি তত্ত্বভিত্তিক পাকিস্তানের পক্ষে অবস্থান নিয়ে মুক্তিযুদ্ধকে ভারতীয় ষড়যন্ত্র হিসেবে আখ্যায়িত করেছিল। এরাই একসময় বলতো ছবি তোলা হারাম, কিন্তু এখন ছবি তোলা ছাড়া তারা হজেও যেতে পারেন না।’

চট্টগ্রাম গণজাগরণ মঞ্চের সমন্বয়ক শরীফ চৌহানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত, প্রগতিশীল লেখকবৃন্দ, বুদ্ধিজীবী ও ছাত্র নেতারা।

বিকেল পাঁচটায় চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে পৃথক মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ-চট্টগ্রাম মহানগর ইউনিট, চট্টগ্রাম মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) শাখা ছাত্রলীগ ও শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের নেতৃত্বে একটি মশাল মিছিল করে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা