September 20, 2024, 9:59 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2020-12-29 02:05:14 BdST

আইসিটি খাতে ১ বিলিয়ন ডলারের বেশি রপ্তানি আয়


প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করে চলেছে। আইসিটি সেক্টরের এ লক্ষ্যমাত্রা অর্জনে বিপুল ভূমিকা রয়েছে।

সোমবার (২৮ ডিসেম্বর) এক ভার্চ্যুয়াল আলোচনা সভায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ কথা বলেন।

মাসুদ বিন মোমেন বলেন, বর্তমানে আইসিটি খাতে বাংলাদেশের রপ্তানি আয় এক বিলিয়ন মার্কিন ডলারের বেশি। সামনের দিনগুলোতে রোবোটিক্স, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অব থিংস (আইওটি), ৫জি ইত্যাদি বিষয় আইসিটি সেক্টরের অধিকাংশজুড়ে থাকবে। উদ্যোক্তাদের এ বিষয়গুলোর প্রতি বেশি জোর দেওয়া উচিত।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘আইটি পণ্য ও আইটি সম্পর্কিত সেবার রপ্তানি বাড়াতে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ দূতাবাসসমূহের ভূমিকা’-শীর্ষক করোনা পরবর্তী বৈশ্বিক পরিস্থিতিতে বাংলাদেশের আইটি সেক্টরের চ্যালেঞ্জ ও সম্ভাবনাসমূহ চিহ্নিতকল্পে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘আন্তর্জাতিক বাণিজ্য, বিনিয়োগ ও প্রযুক্তি অনুবিভাগ’-এর উদ্যোগে এ ভার্চ্যুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।  

ভার্চ্যুয়াল আলোচনা সভায় উপস্থিত বিভিন্ন আইটি কোম্পানির প্রতিনিধিদের তিনি আশ্বস্ত করেন তাদের সুপারিশসমূহ বাস্তবায়নের জন্য বিদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাসগুলোকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া হবে।

বাংলাদেশের আইটি পণ্যের রপ্তানি বাড়ানোর এবং নতুন রপ্তানি বাজার সৃষ্টির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে উপস্থিত আলোচকরা এ বিষয়ে তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেন।

ভার্চ্যুয়াল আলোচনা সভায় যৌথভাবে সভাপতিত্ব করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

আইটি সেক্টরের সঙ্গে সম্পর্কিত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসসমূহের রাষ্ট্রদূতরা অংশগ্রহণ করেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা