April 25, 2024, 5:00 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2021-06-04 02:33:02 BdST

সিন্ডিকেটের কবলে পরিবার পরিকল্পনা অধিদপ্তর ৫০০০ পিস ট্যাব ক্রয় ৩ কোটি টাকা বেশি মূল্যে


প্রায় ৩ কোটি টাকা অতিরিক্ত ব্যয়ে সর্বোচ্চ দরদাতা ফেয়ার ট্রেড ইন্টারন্যাশনালকে ৫০০০ পিস ট্যাব কিনতে প্রাথমিক অনুমোদন দিয়েছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর। টেন্ডারে অংশগ্রহণকারী ঠিকাদারী প্রতিষ্ঠান আয়ান ট্রেড ইন্টারন্যাশনাল-এর স্বত্বাধিকারী মুন্সী আলাউল হোসেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে এই অনিয়মের বিষয়ে অভিযোগ করেছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, সারাদেশে কর্মকর্তাদের ব্যবহারের জন্য ৫০০০ পিস ট্যাব কেনার জন্য তৃতীয়বার টেন্ডার আহবান করে পরিবার পরিকল্পনা অধিদপ্তর। ৬টি ঠিকাদারী প্রতিষ্ঠান উক্ত টেন্ডারে অংশগ্রহণ করে। পিপিআর ২০০৮ অনুযায়ী দেশে উৎপাদিত মান শর্ত অনুযায়ী মানসম্পন্ন পণ্য পাওয়া গেলে তাতে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে। টেন্ডারে অংশগ্রহণকারী ৬টি প্রতিষ্ঠানের মধ্যে আয়ান ট্রেড ইন্টারন্যাশনাল বাংলাদেশে উৎপাদিত আন্তর্জাতিক মানসম্পন্ন ইলেকট্রনিক ব্রান্ড ওয়ালটন-এর পণ্য নিয়ে দরপত্রে অংশগ্রহণ করে। এমনকি দরপত্রে সর্বনিম্ন দরদাতা হিসেবে বিবেচিত হয়। ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ-এর রয়েছে সারাদেশব্যাপী উপজেলা পর্যায় পর্যন্ত সার্ভিস সেন্টার। দরপত্রে দেশব্যাপী সার্ভিস সেন্টারের শর্ত প্রযোজ্য ছিল। কিন্তু সকল শর্ত পূরণ করার পরেও অধিদপ্তর সর্বোচ্চ দরদাতাকে ৩ কোটি টাকা অতিরিক্ত মূল্যে ট্যাব ক্রয়ের কার্যাদেশ প্রদান করেছে। বাংলাদেশে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিঃ আন্তর্জাতিক মানের ইলেক্ট্রনিক সামগ্রী উৎপাদন করার কারনে বর্তমানে বিদেশ থেকে ইলেক্ট্রনিক পন্য আমদানি প্রায় ৫০ভাগ নেমে এসেছে। ইতোমধ্যে, বাণিজ্য মন্ত্রনালয়ের উপ-সচিব নুসরাত আইরিন এর সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিত্য ব্যবহার্য ইলেক্ট্রনিক ওয়াল্টন পন্য সরবরাহে সরকারি প্রতিষ্ঠান ও সংস্থাকে সহযোগিতা প্রদানের নির্দেশনা দিয়েছে। নির্দেশনার আওতায় নিত্য প্রয়োজনীয় পন্য যেমন ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাব, মোবাইল ডিজিটাল ডিভাইস সহ অন্যান্য ইলেকট্রনিক্স পন্য সরবরাহ এবং বিক্রয় পরবর্তী সেবার ক্ষেত্রে সহযোগিতার নির্দেশ দেওয়া হয়েছে। উক্ত নির্দেশনার পরেও দেশীয় পন্য ওয়ালটন  ব্রান্ড ক্রয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অনীহা প্রদান দেশীয় শিল্প বিকাশের পথে প্রতিবন্ধকতা ও অসহযোগিতা বলে প্রতীয়মান হচ্ছে। বাংলাদেশে ওয়ালটন একমাত্র ব্রান্ড যা বাংলাদেশের সীমানা পেরিয়ে বিশ্বের বিভিন্ন দেশেও রপ্তানি হচ্ছে। 
উল্লেখ্য, ফেয়ার ট্রেড ইন্টারন্যাশনাল স্যামসাং ব্র্যান্ডের বাংলাদেশে অনুমোদিত ডিলার। খোঁজ নিয়ে জানা গেছে, ফেয়ার ট্রেড ইন্টারন্যাশনাল-এর দেশব্যাপী সার্ভিস সেন্টারও নেই। এমনকি দরপত্রের শর্ত অনুযায়ী সব শর্ত তারা পূরণ করতে পারেনি বলে অভিযোগ করা হয়েছে সচিবের নিকট প্রেরিত চিঠিতে। অভিযোগপত্রে আরও উল্লেখ রয়েছে, টেকনিক্যাল সাব-কমিটির রিপোর্ট অনুযায়ী সর্বোচ্চ দরদাতার ৩/৪টি পয়েন্টে ঘাটতি রয়েছে এবং অফেরতযোগ্য মডেলের সাথে প্রাপ্ত CE সার্টিফিকেট এর মিল না থাকা সত্ত্বেও ফেয়ার ট্রেড ইন্টারন্যাশনালকে পজিটিভভাবে নিয়ে মাইনর ভেডিয়েশন দেখানোর অপচেষ্টা চালানো হয়েছে।
এ ব্যাপারে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক লজিস্টিক রত্না তালুকদারের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি সচিবালয়ে আছেন বলে পরবর্তীতে যোগাযোগ করতে বলেন।
স্যামসাং ব্র্যান্ডের অপর দরদাতা প্রতিষ্ঠান রবি এন্টারপ্রাইজ-এর স্বত্বাধিকারী পারভেজ সরকার বলেন, আমরা একই ব্র্যান্ডের পণ্য ফেয়ার ট্রেড ইন্টারন্যাশনাল-এর চেয়ে কম দরদাতা হয়েও আমরা কাজ পাইনি। এর মূল কারণ অধিদপ্তরে বিরাট একটি সিন্ডিকেট রয়েছে। ওই সিন্ডিকেটকে ভেদ করে কাজ করা সম্ভবপর নয়।
টেকনিক্যাল সাব-কমিটির আহবায়ক আবু তাহের নুরি বলেন, আমরা সাব-কমিটি টেকনিক্যাল রিপোর্ট দিয়েছি, এখন সিদ্ধান্ত নেওয়ার অধিকার মূল টেকনিক্যাল কমিটির। এ বিষয়ে কোনো ধরনের মন্তব্য করতে তিনি অস্বীকার করেন।

খোঁজ নিয়ে যতদূর জানা গেছে, আয়ান ট্রেড ইন্টারন্যাশনাল ছাড়াও দরপত্র অংশগ্রহনকারী ফ্লোরা লিঃ ও স্মার্ট বিডি টেকনোলোজিস লিঃ স্বাস্থ্য মন্ত্রনালয়ের সচিব ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে দরপত্রের অনিয়মের বিষয়ে লিখিত অভিযোগ দায়ের করেছে। 

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা