April 19, 2024, 11:37 pm


অনলাইন ডেস্ক

Published:
2021-09-19 20:23:57 BdST

মুজিব কোটের কারিকর নুরু মিয়ার আজ ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী


হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক মুজিব কোটের কারিকর পুরান ঢাকার নুরুউদ্দিন মিয়া ওরফে নুরু মিয়ার আজ ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী যথাযথ ধর্মীয় মর্যাদায় পালিত হচ্ছে পারিবারিকভাবে।

উল্লেখ্য, নুরু মিয়া বঙ্গবন্ধু এভিনিউয়ের মহান স্বাধীনতার পূর্ব থেকেই ১৬ নং বঙ্গবন্ধু এভিনিউ ''লাহোর টেইলার্সে কাটিং মাস্টার হিসেবে কর্মরত ছিলেন আর সেই সুবাদেই বঙ্গবন্ধুর পরিধানের কাপড় ও মুজিব কোট তৈরি করেছেন নুরু মিয়া। মুজিব কোট নামকরনের পিছনে রয়েছে এক অনন্য ইতিহাস, সেটা হল মুজিব কোটের পূর্বের নাম ছিল ''নেহেরু লাল কোট''। স্বাধীনতার পূর্বে কোনো একদিন বঙ্গবন্ধু ও তোফায়েল আহমেদ বঙ্গবন্ধু'র কাপড় বানানোর উদ্দেশ্য লাহোর টেইলার্সে আসে, তখন অন্যান্য পরিধান কাপড়ের সাথে মুজিব কোট বানানোর মাপ নিচ্ছিলেন নুরু মিয়া, তখন হঠাৎ তোফায়েল আহমেদ বলে ওঠে- ''লিডার আজ থেকে এই নেহেরু লাল কোট নাম পরিবর্তন হয়ে মুজিব কোট হবে, আর মুজিব কোটের বোতাম হবে ৬ টি অর্থাৎ নেহেরু লাল কোটে বোতাম ছিল ৭টি আর এই ৬টি বোতামের ব্যাখ্যা হল ৬ দফা আন্দোলনের প্রতীক।''  প্রথম যেই মুজিব কোট'টি তৈরি হয় সেটার রঙ ছিলো ''খয়েরী''।  

মুজিব কোট তৈরি নিয়ে অনেক ধুমরো জাল সৃষ্টি হয়েছে অনেকেই দাবি করেছে এই মুজিব কোটের কারিকর, কিন্তু কখনোই পুরান ঢাকার নুরু মিয়া জীবদ্দশায় নিজেকে জাহির করেননি যে সে-ই মুজিব কোটের কারিকর এবং মুজিব কোটের নামকরণ করেছেন বর্তমান সংসদ সদস্য তোফায়েল আহমেদ। ইতিহাসের সাক্ষি হয়ে থাকবে এই মুজিব কোট। 

আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুর আইনজীবী কামাল হোসেন বলেন, ১৯৬৮ সাল থেকে বঙ্গবন্ধু মুজিব কোটটি পরতেন। মওলানা ভাসানী এবং শামসুল হক যখন আওয়ামী মুসলীম লীগ করলেন, তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংগঠনটির যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছিলেন। 

ইতিহাস থেকে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এক ছাত্র তার সহপাঠী তাজউদ্দীনকে সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। তখন বঙ্গবন্ধু এ মুজিব কোটটি তার গায়ে জড়িয়ে রেখেছিলেন। ওই ছাত্র লক্ষ করলেন, কোটে ছয়টি বোতাম রয়েছে। তিনি বঙ্গবন্ধুকে জিজ্ঞেস করলেন, আপনার কোটের বোতাম ছয়টি কেন? উত্তরে বঙ্গবন্ধু তাকে বুকে জড়িয়ে ধরে বললেন, ‘এ ছয়টি বোতাম আমার ঘোষিত ছয় দফার প্রতীক।’ আর এ কারণেই মুজিব কোটের প্রতিটিতে বোতামের সংখ্যা থাকে ছয়টি। এ পোশাক পরেই বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ দিয়েছেন, বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে সাক্ষাৎ করেছেন, সর্বোপরি বাঙালির আইকন হিসাবে বিশ্বের দরবারে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা