April 25, 2024, 10:40 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2022-01-06 17:53:29 BdST

ওমিক্রন ঠেকাতে বিধিনিষেধের প্রজ্ঞাপন দুয়েকদিনের মধ্যেই: স্বাস্থ্য সচিব


করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ঠেকাতে সরকারের বিধিনিষেধের প্রজ্ঞাপন আগামী দুয়েকদিনের মধ্যেই হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. লোকমান হোসেন মিঞা।

স্বাস্থ্য অধিদপ্তরের ১৫ দফা নির্দেশনার পরদিন তিনি এ কথা বলেন।

দেশে ওমিক্রন রোধে গত মঙ্গলবার জারি করা এ নির্দেশনায় সব ধরনের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠানে জনসমাগম নিরুৎসাহিত করা হয়।

বুধবার রাজধানীর জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট ও হাসপাতালে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে লোকমান হোসেন মিঞা বলেন, “প্রজ্ঞাপন যেকোনো সময় হতে পারে। বিধিনিষেধ নিয়ে প্রজ্ঞাপন হয়তো আজ কালকের মধ্যেই পেয়ে যাবেন।”

ওই সময় হঠাৎ করে সংক্রমণ বেড়ে যাওয়ার কারণ ওমিক্রন কিনা এমন প্রশ্নে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর সাংবাদিকদের বলেন, বাংলাদেশে পরিস্থিতি বেশ কিছুদিন স্থিতিশীল ছিল। তা হঠাৎ করেই বেড়ে যাচ্ছে।

“বেড়ে গেলে বুঝতে হবে নতুন কোনো ধরন নিশ্চয়ই এসেছে। তা না হলে তো বেড়ে যাওয়ার কথা না। আমাদের পাশের দেশ ভারতের অবস্থা ভালো না। যখনই পাশের দেশে কিছু ঘটছে, তার প্রভাব আমাদের দেশে পড়েছে। ধরেই নেওয়া যায় যে এটা (সংক্রমণ) আরও বাড়বে।”

তিনি বলেন, এ মুহূর্তে জনজমায়েত ক্ষতিকারক হবে। এজন্য স্থানীয় সরকার নির্বাচন যেগুলো চলছে, তা শেষ করে নতুন আর কোনো নির্বাচন দেওয়া ঠিক হবে না।

“দুয়েকদিনের মধ্যেই মনে হয় নির্বাচন শেষ হয়ে যাবে। আমার মনে হয় জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়গুলো দ্রুত শেষ করে নতুন ঘোষণা না আসা পর্যন্ত অন্য কিছু নতুনভাবে করাটা ঠিক হবে না।“

বিশ্বজুড়ে সংক্রমণের পর ভারতেও ব্যাপক হারে ছড়িয়ে পড়তে শুরু করেছে ওমিক্রন।

এমন প্রেক্ষাপটে বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় গত মঙ্গলবার সাত দিনের মধ্যে নতুন করে বিধিনিষেধ আরোপের সুপারিশ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়, যেখানে যানবাহনে অর্ধেক আসনে যাত্রী পরিবহন এবং সামাজিক অনুষ্ঠান সীমিত করার কথাও রয়েছে।

পাশাপাশি পর্যটন ও বিনোদন কেন্দ্র, কমিউনিটি সেন্টার ও রেস্তোরাঁয় মানুষের উপস্থিতি ধারণ ক্ষমতার অর্ধেকের মধ্যে সীমিত রাখতে বলা হয়েছে।

ওমিক্রন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার মধ্যে বাংলাদেশে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় সরকার যে নতুন করে বিধিনিষেধ ফিরিয়ে আনতে যাচ্ছেন, সে কথা সোমবারই বলেছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার তিনি সচিবালয়ে সাংবাদিকদের বলেন, “আমরা আজ বলেছি সাত দিনের মধ্যে বিধিনিষেধ প্রয়োগ করতে হবে। মন্ত্রিপরিষদ সচিবও একমত হয়েছেন।”

দুপুরে মন্ত্রীর ওই বক্তব্যের পর বিকালে তথ্য অধিদপ্তরের এক তথ্য বিবরণীতে স্বাস্থ্য অধিদপ্তরের ১৫ দফা নির্দেশনার কথা জানানো হয়।

বিশ্বজুড়ে ডেল্টার প্রকোপ কমে যাওয়ার পর পরিস্থিতির যখন উন্নতি হচ্ছিল, তখন দক্ষিণ আফ্রিকায় দেখা দেয় করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। এটিই এখন দাপট দেখাচ্ছে বিশ্বজুড়ে।

ভারতেও উদ্বেগ ছড়াচ্ছে ওমিক্রন। গত এক সপ্তাহে ১ লাখ ৩০ হাজার রোগী শনাক্ত হয়েছে দেশটিতে, যা গত ১২ সপ্তাহে সর্বোচ্চ সংখ্যা।

সংক্রমণ বাড়ার গতি বাংলাদেশেও একই রকম। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বুধবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৯২ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, মৃত্যু হয়েছে ৩ জনের।

এর চেয়ে বেশি রোগী এক দিনে শনাক্ত হয়েছিল সর্বশেষ ২৯ সেপ্টেম্বর, সেদিন ১১৭৮ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার খবর এসেছিল।

ওমিক্রন ডেল্টার চেয়ে দ্রুত গতিতে ছড়াচ্ছে বলে উদ্বেগও বেশি। উদ্বেগ আরও বেড়েছে যখন জানা গেছে যে এটি টিকার সুরক্ষাও ভেদ করতে পারছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা