May 19, 2024, 12:15 am


স্টাফ রিপোর্টার

Published:
2023-01-16 01:17:23 BdST

মহাপরিচালক পদে নিয়োগ পেতে চান দুদকের সেই আহসান আলী


দুর্নীতি দমন কমিশনের (দুদক) চাকরিচ্যুত উপ-পরিচালক আহসান আলী এবার সংস্থাটির মহাপরিচালক পদে নিয়োগ লাভের আবেদন করেছেন। দুদকের মাধ্যমে তিনি প্রধানমন্ত্রী বরাবর এই আবেদনটি করেন।

আবেদনে তিনি চুক্তিভিত্তিক নিয়োগ লাভের যোগ্য দাবি করে দুদকে দায়িত্ব পালন কালে নানাবিধ অর্জনের তথ্য উল্লেখ করেন। 

তবে দুদক সূত্র জানিয়েছেন, চাকরিচ্যুতির পর কোনো উপ-পরিচালককে মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়ার কোন নজির নেই।

গত বছরের ১৭ই মার্চ আহসান আলী প্রধানমন্ত্রী বরাবরে উক্ত আবেদন করেন। তাতে তিনি উল্লেখ করেন, দুদক বিধিমালা-২০০৮ এর ৯ ধারা মোতাবেক অভিজ্ঞতা সম্পন্ন এবং যোগ্য ব্যক্তিকে চুক্তিভিত্তিক নিয়োগের বিধান রয়েছে। কমিশন আইনের ৮(১) ধারায় ২০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন কোনো ব্যক্তি দুদক কমিশনার পদে নিয়োগ পেতে কোন বাধা নেই। 

চিঠিতে তিনি আরো উল্লেখ করেন, '৩২ বছরের চাকরি জীবনে দুর্নীতি দমন কমিশনের অনেক গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর অভিযোগ অনুসন্ধান ও বহু মামলার তদন্ত কাজ সততা, নিষ্ঠা ও দক্ষতার সাথে সম্পন্ন করেছি।  বহু মামলার বিচার সম্পন্ন হয়ে আসামীগণ সাজা পেয়েছে। দুর্নীতি দমন কমিশনের ইতিহাসে আমার মতো তদন্ত কাজে পারদর্শিতা ও বিশেষ দক্ষতা দেখিয়ে লাখ টাকা পুরষ্কার লাভ, দেশ বিদেশে সুনাম অর্জনকারী কর্মকর্তা বিরল।'

এই প্রসঙ্গে তিনি বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, আব্দুল্লাহ আল নোমান, আমান উল্লাহ আমান, মেজর জেনারেল (অবঃ) মাজেদুল হক, সৈয়দ শহীদুল হক জামালের বিরুদ্ধে মামলা করেছিলেন বলে চিঠিতে উল্লেখ করেন।

তিনি বলেন, 'সরকারি দায়িত্ব ন্যায়-নিষ্ঠার সাথে পালন করতে গিয়ে বহু ক্ষমতাসম্পন্ন ব্যক্তিবর্গের বিরুদ্ধে মামলা করে অনেক অত্যাচার ও নিপীড়নের শিকার হয়েছি। দুদকে মহাপরিচালক পদে সরকার দায়িত্ব অর্পন করলে দেশের দুর্নীতি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সর্বদা সচেষ্ট থাকবো।'

উল্লেখ্য, দুদকের সাবেক উপ-পরিচালক মোঃ আহসান আলী নানা সময়ে আলোচনার জন্ম দেন। ২০১৪ সালের ১১ই মে অভ্যন্তরীণ শৃঙ্খলাভংগের অভিযোগ এনে মহামান্য রাস্ট্রপতির আদেশে তাকে বাধ্যতামূলক অবসরে পাঠায় কমিশন। এ নিয়ে আপীল বিভাগে মামলা বিচারাধীন। এছাড়াও তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের একটি অভিযোগ দুদকে অনুসন্ধানাধীন।                            

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা