May 5, 2024, 10:09 am


Staff Correspondent

Published:
2023-01-17 05:04:45 BdST

এশিয়াটিক ল্যাবের আইপিও আবেদন স্থগিত


  • এশিয়াটিক ল্যাবরেটরিজের স্থায়ী সম্পদের মূল্য ও সম্পদের মালিকানা নিয়ে জটিলতা থাকার অভিযোগ এসেছে কমিশনে। যার সত্যতা যাচাই করার জন্য কোম্পানিটির আইপিও আবেদন স্থগিত করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুক বিল্ডিং পদ্ধতিতে গত ৩১ আগস্ট বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৭তম সভায় অনুমোদন পাওয়া এশিয়াটিক ল্যাবরেটরিজের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) সাধারণ বিনিয়োগকারীদের আবেদন স্থগিত করেছে কমিশন।

কোম্পানিটির স্থায়ী সম্পদের মূল্য ও সম্পদের মালিকানা নিয়ে জটিলতা থাকার অভিযোগ এসেছে কমিশনে। যার সত্যতা যাচাই করার জন্য কোম্পানিটির আইপিও আবেদন স্থগিত করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

কোম্পানিটির আগামীকাল সোমবার থেকে আবেদন গ্রহণ শুরুর জন্য তারিখ নির্ধারণ করা হয়েছিল। যা ২২ জানুয়ারি পর্যন্ত করা যেত। আর সেটিই কমিশন স্থগিত করেছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গনমাধ্যমকে বলেন, ‘এশিয়াটিক ল্যাবের স্থায়ী সম্পদের মূল্য নিয়ে কমিশনে বিভিন্নভাবে অভিযোগ এসেছে। এছাড়া বিভিন্ন সংবাদমাধ্যমে এই কোম্পানি নিয়ে প্রতিবেদন হয়েছে।

‘সম্পদের মালিকানা নিয়েও জটিলতা আছে বলে অভিযোগ পাওয়া গেছে। এই অবস্থায় কোম্পানির স্থায়ী সম্পদের সত্যতা যাচাইয়ের জন্য আইপিওতে আবেদন স্থগিত করা হয়েছে।’

এশিয়াটিক ল্যাবরেটরিজের বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৯৫ কোটি টাকা উত্তোলন করতে চায়। যা ব্যবসায় সম্প্রসারণ, উৎপাদন ভবন নির্মাণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩০ জুন ২০২১ সময়কালের আর্থিক বিবরণী অনুযায়ী পুনর্মূল্যায়নসহ শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য দেখিয়েছে ৫৬ দশমিক ৬১ টাকা, পুনর্মূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য দেখিয়েছে ৩৫ দশমিক ৪৮ টাকা।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা