May 18, 2024, 10:27 pm


বিশেষ প্রতিবেদক

Published:
2023-06-26 02:14:56 BdST

কোম্পানি সেক্রেটারি ব্যতিত সকল পদ থেকে অব্যাহতির নির্দেশ আইডিআরএ'রভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী পদে জহির উদ্দিনের দায়িত্ব পালন বেআইনি


প্রগ্রেসিভ লাইফের ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী পদে জহির উদ্দিনের দায়িত্ব পালন বেআইনি। আজ রোববার এক চিঠিতে প্রগ্রেসিভ লাইফের চেয়ারম্যানকে এ কথা জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

একই সাথে মুখ্য নির্বাহীর অব্যবহিত পরের পদের ব্যক্তিতে ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহীর দায়িত্ব প্রদানের পরামর্শ দেয়া হয়েছে। সংস্থাটির পরিচালক (আইন) মো. আব্দুল মজিদ এ চিঠিতে স্বাক্ষর করেন।

চিঠিতে আরো বলা হয়, পরিচালনা পর্ষদের অনুমোদন না থাকায় জহির উদ্দিনের ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী পদে দায়িত্ব পালন করার আইনানুগ কোনো সুযোগ নেই।

এই দিনই জহির উদ্দিনকে কোম্পানি সেক্রেটারি ব্যতিত অন্যান্য সকল পদ থেকে অব্যাহতির নির্দেশ দেয় আইডিআরএ। এই নির্দেশ বাস্তবায়নে ৩ কার্যদিবস সময় দেয়া হয়েছে। একইসঙ্গে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কার্যালয়ে প্রবেশেও জহির উদ্দিনের ওপর মৌখিকভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। আইডিআরএ সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত ১৮ জুন ২০২৩ তারিখে প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহীর দায়িত্ব নেন জহির উদ্দিন।

জহির উদ্দিন দাবি করেছেন যে, বোর্ডসভার সংখ্যাগরিষ্ঠ পরিচালক রেজুলেশন বাই সার্কুলেশন দিয়ে তাকে ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহীর দায়িত্ব দিয়েছেন। এই রেজুলেশন বাই সার্কুলেশনে উল্লেখ করা হয়েছে, ১৮ জুন কোম্পানির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোস্তফা আহমেদকে ই-মেইলে জহির উদ্দিনকে ভারপ্রাপ্ত সিইও করার বিষয়ে মতামত প্রদান করবেন।

অথচ ১৮ জুন এই রেজুলেশন বাই সার্কুলেশনের মাধ্যমে জহির উদ্দিনকে ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী করার বিষয়ে আপত্তি জানিয়ে কোম্পানিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে ই-মেইল পাঠান কোম্পানিটির উদ্যোক্তা পরিচালক এম এ করিম, সাবেক চেয়ারম্যান ও উদ্যোক্তা পরিচালক বজলুর রশিদ এবং প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও উদ্যোক্তা পরিচালক জাকারিয়া আহাদ।

এ ছাড়াও জহির উদ্দিনকে ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী করার বিষয়ে আপত্তি জানান প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের অপর উদ্যোক্তা পরিচালক আব্দুল মালিক। গত ২১ জুন এ বিষয়ে আপত্তি জানিয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোস্তফা আহমেদকে তিনি ই-মেইল পাঠান।

কোম্পানির উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান আজাদীকে ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তা দায়িত্ব প্রদান করা হয় ১৯ জুন। প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের প্যাডে এ সংক্রান্ত নির্দেশনায় স্বাক্ষর করেন কোম্পানিটির উদ্যোক্তা পরিচালক মিজানুর রহমান, উদ্যোক্তা পরিচালক বজলুর রশিদ এমবিই এবং উদ্যোক্তা পরিচালক এম এ করিম।

এছাড়াও একই দিনে তারা জহির উদ্দিনকে ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তা না করার দাবি জানিয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে চিঠিও দিয়েছেন।

সুত্র মতে, জহির উদ্দিন প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের আইন কর্মকর্তা হিসেবে যোগদান করেন ২০১৭ সালের জুলাই মাসে। পরবর্তীতে একাধারে ৫টি বিভাগের দায়িত্ব নেন।

এসব পদের মধ্যে রয়েছে- প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের কোম্পানি সেক্রেটারি (সিএস), হেড অব এইচআরডি, হেড অব লিগ্যাল, হেড অব এডমিন এবং হেড অব এজেন্সি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এ বিষয়ে প্রগ্রেসিভ লাইফের সাবেক চেয়ারম্যান ও উদ্যোক্তা পরিচালক বজলুর রশিদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, জহির উদ্দিনকে নিয়মবহির্ভূতভাবে ভারপ্রাপ্ত মুখ্য  নির্বাহী করেছেন কোম্পানির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোস্তফা আহমেদ। মুখ্য নির্বাহীর দায়িত্ব প্রদানে তিনি কোন বোর্ডসভার আহবান করেননি। পরিচালকদের আপত্তিকেও তিনি পাত্তা দেননি। এমনকি আইডিআরএ’র নির্দেশনাকেও তিনি তোয়াক্কা করেননি।

তিনি বলেন, নানান অভিযোগের প্রেক্ষিতে গত ১৮ জুন জহির উদ্দিনকে কোম্পানি সচিব ব্যতিত প্রগ্রেসিভ লাইফের অন্য সকল পদ থেকে অব্যাহতির নির্দেশ দিয়েছে আইডিআরএ। কিন্তু কোম্পানির ভারপ্রাপ্ত চেয়ারম্যান সেই নির্দেশনা পরিপালন করেনি। এমনকি কোম্পানিতে তিনি এ বিষয়ে কোন নির্দেশনাও দেননি। অথচ লন্ডনে বসে তিনি কোম্পানির নানান বিষয়ে কলকাঠি নাড়ছেন। পাবলিক লিমিটেড এই কোম্পানিকে বেহাল অবস্থায় নিয়ে গেছেন।

বজলুর রশিদ বলেন, অবস্থা এমন হয়েছে যে, প্রগ্রেসিভ লাইফ এখন জহির উদ্দিনের দখলে। সে পুলিশকে টাকা-পয়সা দিয়ে পরিচালকদের পর্যন্ত হেনস্তা করছে। আইডিআরএ’র পরামর্শ অনুযায়ী কয়েকদিন আগে আমরা কয়েকজন পরিচালক কোম্পানির প্রধান কার্যালয়ে গিয়ে বিব্রতকর অবস্থায় পড়েছিলাম। আবার নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনায় নিয়োগ দেয়া ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী শাহজাহান আজাদীকেও অফিসে বসতে দিচ্ছে না জহির উদ্দিন।

এসব বিষয়ে জানতে প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের কোম্পানি সচিব ও ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী জহির উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি একটি মিটিংয়ে থাকায় কথা বলতে অপারগতা প্রকাশ করেছেন। অপরদিকে কোম্পানিটির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোস্তফা আহমেদ লন্ডনে থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা