May 18, 2024, 8:33 pm


সামিউর রহমান

Published:
2023-07-03 02:35:08 BdST

পাচ্চর উচ্চ বিদ্যালয়ে এসএসসি-৯৭ ব্যাচের পুনর্মিলনী অনুষ্ঠিত


মাদারীপুরের শিবচর উপজেলার ঐতিহ্যবাহী পাচ্চর উচ্চ বিদ্যালয়ের এসএসসি-৯৭ ব‍্যাচের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।

শিবচরের বাখরেরকান্দিতে পদ্মা সেতু পুনর্বাসন কেন্দ্রে গত ১লা জুলাই শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে পুনর্মিলনীর এই অনুষ্ঠান।

মানুষের জীবনের সব চেয়ে মধুর সময়টা হল তার স্কুল জীবন। স্কুলের কথা মনে পড়লেই মনটা কী ভাল হয়ে যায়। আবার ফেলে আসা স্কুল জীবনটার স্মৃতিগুলো মনে করলে মনটা খারাপও হয় যায়। বন্ধুদের সাথে দুষ্টুমি, টিফিনের সময় ক্লাস ফাঁকি দেয়া, ক্লাসের ফাঁকে নানারকম খেলাধূলা সহ কতই না স্মৃতি জড়িয়ে আছে প্রত্যেক শিক্ষার্থীর জীবনে। আমাদের এই ব্যস্ত জীবনের সব জঞ্জাল দূরে ফেলে দিয়ে আবারও ছুটে যেতে ইচ্ছে হয় স্কুলের সেই গন্ডিতে।

কিন্তু ইচ্ছে যতই থাকুক, ব্যস্ত এই যান্ত্রিক জীবনে স্কুলের বন্ধুদের সঙ্গে দেখা করাটা আজকাল তেমন হয়েই ওঠে না। আর ঠিক সেই কথা ভেবেই, স্কুলের বন্ধুদের সঙ্গে সেই পুরনো সময় গুলোকে স্মৃতিচারণ করতেই পাচ্চর উচ্চ বিদ্যালয়ের সকলে মিলে একান্ত কিছু সময় কাটানোর জন্য আয়োজন করে এই পুনর্মিলনী।

অনুষ্ঠানের শুরুতেই বিদ্যালয়ের ১৯৯৭ ব‍্যাচের বন্ধুদের পরিবারকে রজনীগন্ধা ফুলের স্টিক দিয়ে বরণ করে নেয়া হয়।

সকালের নাস্তা শেষে দীর্ঘ সময় অতিবাহিত জীবনের শৈশবের সকল বন্ধুদের উপস্থিতিতে মুখরিত হয়ে ওঠে অনুষ্ঠান  প্রাঙ্গণ। 

মিলনমেলায় উপস্থিত হওয়া সকল বন্ধুদের পরিবার সম্পর্কে জানা-অজানা সব কথা ও পরিচয় পর্ব শেষে নানা খুনসুঁটিতে মেতে ওঠেন উপস্থিত সবাই।

মধ‍্যহ্নভোজ শেষে এক মনমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে পুনর্মিলনী উদযাপন কমিটি। সন্ধ্যায় হালকা নাস্তা পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় এই পুনর্মিলনী অনুষ্ঠান।

পাচ্চর উচ্চ বিদ্যালয়ের এই পুনর্মিলনী অনুষ্ঠানের আহবায়ক ছিলেন এই বিদ্যালয়েরই কৃতি ছাত্র মতিউর রহমান। তিনি সোনালী ব্যাংকের মাদারীপুর মিলগেট শাখায় প্রিন্সিপাল অফিসার হিসেবে কর্মরত রয়েছেন।  

এই পুনর্মিলনী অনুষ্ঠানের উদযাপন কমিটির সহ-আহবায়ক হিসেবে ছিলেন হাবিবুর রহমান খান, সোহরাব হোসেন, নুরুন্নবী হাওলাদার ও সুমনা আক্তার।

মতিউর রহমান বলেন, '২৬ বছর পর আমাদের প্রানের বন্ধুদের এই মিলন মেলা আয়োজিত হল। সবার উপস্থিতিতে আজ সকাল থেকে রাত পর্যন্ত অনেক সুন্দর সময় কাটলো। সকলকে আন্তরিক ধন্যবাদ।'

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেছেন মরিয়ম খানম। তিনিও রূপালী ব্যাংকের প্রিন্সিপাল অফিসার। তিনি ফরেন এক্সচেঞ্জ শাখার আইন কর্মকর্তা।

পুনর্মিলনীর অন‍্যতম উদ্যোক্তা মরিয়ম খানম 'দ্যা ফিন্যান্স টুডে'কে বলেন, 'আমরা শিবচরের  ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান পাচ্চর উচ্চ বিদ‍্যালয় হতে দীর্ঘ ২৬ বছর আগে পড়ালেখার পাঠ শেষ করেছি। এতদিন পরে কে, কোথায়, কিভাবে, কেমন আছে এবং প্রিয় বন্ধুদের মুখগুলো কাছ থেকে দেখতে ও পুরো একটা দিন একসাথে কাটাতে এমন উদ্যোগ গ্রহন করা হয়েছিলো। আয়োজনটি সফল করতে অংশ নেয়া সকল বন্ধুদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।'

তিনি আরও বলেন, 'স্কুল নিয়ে অনেক আনন্দের আর কৃতজ্ঞতার স্মৃতি ছিলো। আমাদের শিক্ষক-শিক্ষিকা যারা আমাদের গড়ে তুলেছেন, তাদের অবদান আমরা কখনই ভুলতে পারব না। তাই কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি আমাদের শিক্ষক-শিক্ষিকাদের, যাদের পরম স্নেহের স্পর্শে আজ আমরা সবাই সফলতার দোরগোড়ায় পৌঁছাতে পেরেছি।'

মিলনমেলায় অংশ নেয়া ১৯৯৭ ব‍্যাচের বন্ধুদের মধ্যে উপস্থিত থেকে মিলনমেলাকে প্রাণবন্ত করে তুলেছিলেন মোঃ মিজানুর রহমান, মোঃ আসমত আকন, জলিল শিকদার, সিরাজুল ইসলাম, মোঃ রাসেল মিয়া, ইলিয়াস মিয়া, আল মাহমুদ, মুকুল মাদবর, ভোলা নাথ সাহা, বারেক মিয়া, মোতাহার হোসেন, জাকির হোসেন, রেজাউল, শ্যামল চন্দ্র দাস, আসমা আক্তার, মিলি আক্তার, নীলা আক্তার, হাসিনা আক্তার সহ আরো অনেকেই।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা