May 18, 2024, 10:48 pm


বিশেষ প্রতিবেদক

Published:
2023-07-19 05:31:11 BdST

সিনিয়র সাংবাদিককে প্রাণনাশের হুমকির ঘটনায় ওল্ড ঢাকা জার্নালিস্ট ফোরামের তীব্র নিন্দা ও উদ্বেগ


ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্থায়ী সদস্য এবং ল’ রিপোর্টার্স ফোরাম’ (এলআরএফ)র সাবেক সভাপতি ও দৈনিক ইনকিলাবের বিশেষ সংবাদদাতা সাঈদ আহমেদকে প্রাণনাশের হুমকির ঘটনায় নিন্দা জানিয়েছে ওল্ড ঢাকা জার্নালিস্ট ফোরাম।

মঙ্গলবার (১৮ জুলাই) এক বিবৃতিতে ওল্ড ঢাকা জার্নালিস্ট ফোরামের সভাপতি সালাউদ্দিন মিঠু  এবং সাধারণ সম্পাদক 'দি ফিন্যান্স টুডে'র সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান এই নিন্দা জানান।

এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার এবং বলিষ্ঠ প্রতিবেদন প্রকাশে আপোষহীন একজন সিনিয়র সংবাদকর্মীকে এভাবে প্রাণনাশের হুমকি দেয়া স্বাধীন সাংবাদিকতা ও মত প্রকাশের জন্য চরম উদ্বেগের এবং প্রচলিত আইনের ব্যত্যয়। 

ওল্ড ঢাকা জার্নালিস্ট ফোরামের নেতারা বলেন, একজন পেশাদার সাংবাদিককে এভাবে হুমকি দেওয়া মুক্ত ও স্বাধীন সাংবাদিকতার অন্তরায়। আইনশৃঙ্খলা বাহিনীকে দ্রুত তদন্ত করে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহবান জানানো হয়।  

সোমবার বিকেলে কুড়িগ্রাম ভুরুঙ্গামারী ময়দান ডিগ্রি কলেজ, সোনাহাট হাইস্কুলসহ বহু শিক্ষা প্রতিষ্ঠানের গভর্ণিং বডির সভাপতি ইসলাম হোসেন সওদাগর এই হুমকি দেন। এ বিষয়ে রাজধানীর শাহবাগ থানায় জিডি ( নং-১২৩৪) করা হয়েছে।

জিডিতে উল্লেখ করা হয়, একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রণয়নের স্বার্থে ইসলাম হোসেনের সঙ্গে কথা বলতে চান প্রতিবেদক। এ লক্ষ্যে তিনি নিজের পরিচয় উল্লেখ করে ইসলাম হোসেনকে মুঠোফোনে এসএমএস পাঠান। পরে হোয়াটস অ্যাপে ফোন করেন। ফোন রিসিভ করলে ইসলাম হোসেনকে সংবাদের বিষয়বস্তু সম্পর্কে অবহিত করা হয়। আর সঙ্গে সঙ্গে তিনি তেলেবেগুনে জ্বলে ওঠেন। প্রতিবেদককে ‘সাংবাদিকতা শিখিয়ে দেয়া হবে’ বলে অকথ্য ভাষায় গালাগাল শুরু করেন। তাকে দেখে নেয়া হবে-মর্মে প্রাণনাশের হুমকি দেন।

প্রাপ্ত অনুসন্ধানে জানা গেছে, ইসলাম হোসেন সওদাগর কুড়িগ্রাম, নাগেশ্বরীর মৃত আবুল কাশেমের পুত্র। তিনি কুড়িগ্রাম-১ আসনের সরকারদলীয় এমপি মো: আসলাম হোসেন সওদাগরের ছোট ভাই।

এমপি’র ভাই হিসেবে প্রভাব খাটিয়ে বহুমাত্রিক দুর্নীতি,অর্থপাচারসহ নানাবিধ অপরাধমূলক কর্মকান্ডের সঙ্গে জড়িয়ে পড়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। আলোচিত হুন্ডি ব্যবসায়ী আশরাফুল আলম মঞ্জুর চাচাতো ভাইও তিনি। 

ওল্ড ঢাকা জার্নালিস্ট ফোরামের নেতারা বলেন, একজন পেশাদার সাংবাদিককে এভাবে হুমকি দেওয়া মুক্ত ও স্বাধীন সাংবাদিকতার অন্তরায়। আইনশৃঙ্খলা বাহিনীকে দ্রুত তদন্ত করে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহবান জানানো হয়।  

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা