May 18, 2024, 8:04 pm


নেহাল আহমেদ, রাজবাড়ী

Published:
2023-07-20 17:55:40 BdST

রাজবাড়ীতে ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেই


রাজবাড়ীতে ডেঙ্গু প্রতিরোধে তেমন কার্ষকর ভুমিকা চোখে পড়ছেনা। পৌরসভার উদ্যোগে পৌর এলাকায় মশক নিধন কর্মসূচির প্রতিদিন ৫০ লিটার ঔষুধ ছিটানো হলেও তা অপ্রতুল বলে মনে করছেন পৌরবাসী। শহর জুড়ে মাইকিং করা হলেও সেটা আরো জোরদার করা দরকার। অনেক ওর্য়াডেই তাদের উপস্থিতি নেই বলেছেন নাগরিকরা।

সরেজমিনে রাজবাড়ী শহর বিশেষ করে পুলিশ লাইন্স এলাকা, শ্রীপুর, বিনোদপুর খাদ্য গোডাউন এলাকাসহ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে যত্রতত্র ময়লা আর্বজনার স্থুপ।গোদার বাজার সড়কে ইউজিআইআইপিথ্রির সহায়তায় কিছু ডাস্টবিন বিন তৈরি করা হলেও নাগরিকদের সমস্য সমাধানের পরিবর্তে আতংকের কারন হয়ে দাড়িঁয়েছে।

সরেজমিনে দেখা যায় বেশীর ভাগ ডাস্টবিনে লোহার দরজা চুরি হয়ে গেছে কোন কোনটার ইট খুলেঁ নেয়া হয়েছে। দীর্ঘদিন ময়লা পরিস্কার না করার কারনে মশা মাছি বংশ বৃদ্ধির আশ্রয়স্থলে পরিনত হয়েছে।

এই প্রকল্পের বাজেট এবং প্রকল্প সম্পর্কে জানতে চাইলে এ বিষয়ে রাজবাড়ী পৌরসভার প্রধান প্রকোশলী এ এইচ এস মোঃ আলী খান জানান আমি শুধু ইউজিআইআইপিথ্রির নেয়া নাগরিকদের ৩৬০০ প্লাটিকের ডাস্টবিনের বিষয়ে জানি। এগুলো একটি কোম্পানি থেকে কিনে সররবাহ করা হয়েছে। রাস্তায় তৈরি করা ডাস্টবিনের খবর জানি না।

২ নং ওয়ার্ড কাউন্সিলার মোঃ আব্দুল্লাহ আল মামুন জানান আমার ওর্য়াডে কোথাও ডেঙ্গু প্রতিরোধে কোন তৎপরতা নাই। ডেঙ্গু যেভাবে ভয়াবহতা বিস্তার লাভ করছে এখনি সচেতনতা তৈরি করার জন্য কার্যকর ভুমিকা নেয়া দরকার বলে তিনি জানান।

রাজবাড়ী শহরের বিভিন্ন সড়ক, ড্রেন ও আনাচে-কানাচে ঝোপঝাপ পরিস্কার করা দরকার।শহরের ড্রেনগুলোতে ময়লা আর্বজনা ভরে গেছে। পরিস্কার করার কোন উদ্যোগ নেই।

মশা নিধন ঔষুধ ষ্টোরের সামনে ময়লার ভাগাড়, শহরের প্রায় প্রতিটি রাস্তায় ময়লা আর্বজনার স্তুপ দেখা গেছে। 

রাজবাড়ীর পৌরসভার প্যানেল মেয়র নির্মল চক্রবর্তী বলেন, সারাদেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। তাই আমরা মশক নিধন কর্মসূচি হাতে নিয়েছি। পৌরসভার প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরদের মশক নিধন কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

মেয়র ডেঙ্গুর প্রকোপ থেকে রক্ষায় বাড়ির-উঠান, আঙ্গিনা ও চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে পৌরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা