April 29, 2024, 5:19 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-11-11 19:00:34 BdST

যুক্তরাষ্ট্রকে বাংলাদেশ নিয়ে অতিরিক্ত নাক না গলানোর পরামর্শ ভারতের


বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন এবং আঞ্চলিক অখণ্ডতা নিয়ে ভারত যুক্তরাষ্ট্রের সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

এই সংলাপে ভারতের পক্ষ থেকে নেতৃত্ব দেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নেতৃত্ব দেন।

এই (২+২) বৈঠকে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে এসেছে। গতকাল ভারতের পররাষ্ট্র সচিব এই বিষয়টি নিয়ে খোলামেলা ভাবে কথা বলেছেন।

একাধিক দায়িত্বশীল সূত্র বলছেন, এই বৈঠকে ভারত বাংলাদেশের ব্যাপারে অবস্থান অত্যন্ত কঠোর এবং দৃঢ়চিতভাবে উপস্থাপন করেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র যেন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে বাড়াবাড়ি রকমের নাক না গলায় সে জন্য সুস্পষ্ট বার্তা দিয়েছে।

বিভিন্ন কূটনৈতিক সূত্র বলছে, ভারত মার্কিন যুক্তরাষ্ট্রকে কঠিন বার্তা দিয়েছে। এমনকি ভারতের পক্ষ থেকে এটাও বলা হয়েছে যে, বাংলাদেশের ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের অতিরিক্ত হস্তক্ষেপ দুই দেশের যে স্বাভাবিক সম্পর্ক সেটিকেও নষ্ট করতে পারে। এরকম পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনের ব্যাপারে কতটুকু ভূমিকা রাখবে বা কী করবে সেটি ভাবার বিষয় বলেই কূটনৈতিক মহল মনে করছেন।

দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীরা আঞ্চলিক নিরাপত্তা এবং এই অঞ্চলের শান্তি স্থিতিশীলতা নিয়ে আলোচনা করেন। সেখানে ভারত এবং যুক্তরাষ্ট্রের অবস্থান শুধুমাত্র একটি বিন্দুতে যেয়ে একমত হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্র মনে করে যে বিএনপির অংশগ্রহণ ছাড়া বাংলাদেশের নির্বাচন অংশগ্রহণমূলক হবে না এবং সেই নির্বাচন গ্রহণযোগ্যতা পাবে না।

কিন্তু ভারত বলছে যে বিএনপি নির্বাচনে আসবে কি আসবে না সেটি বিএনপির অভ্যন্তরীণ ব্যাপার। একটি রাজনৈতিক দল নির্বাচনে অংশ গ্রহণ না করলেই সেই নির্বাচন গ্রহণযোগ্য হবে না, এমন ভাবার কোন কারণ নেই।

এই প্রথম ভারত মার্কিন যুক্তরাষ্ট্রকে তাদের কঠোর অবস্থান জানালো। এখন মার্কিন যুক্তরাষ্ট্র যদি বাংলাদেশের ব্যাপারে তাদের অবস্থান পরিবর্তন না করে বা সহনীয় মাত্রায় না থাকে; তাহলে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক টানাপোড়েন সৃষ্টি হবে এমন একটি প্রচ্ছন্ন ইঙ্গিতও দেয়া হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, ভারত মনে করে বাংলাদেশে যদি শেষ পর্যন্ত নির্বাচন নিয়ে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি হয় বা অসাংবিধানিক সরকার ক্ষমতায় আসে, সেটি এই অঞ্চলে শান্তি, নিরাপত্তা এবং অখণ্ডতার জন্য ভয়ঙ্কর রকম ক্ষতিকর হবে। সেটি ভারত কিছুতেই হতে দেবেন না। এই বক্তব্যটি সাফ জানিয়ে দেওয়া হয়েছে।

ভারতের পক্ষ থেকে বলা হয়েছে যে, বাংলাদেশে কোন অসাংবিধানিক সরকারকে ভারত সমর্থন দেবে না এবং এই ধরনের সরকার আনার প্রচেষ্টাকেও ভারত প্রতিহত করবে। মার্কিন যুক্তরাষ্ট্র অবশ্য তাৎক্ষণিকভাবে তাদের অবস্থান পরিবর্তনের কথা বলেনি। তবে ভারতের বার্তাটা খুব স্পষ্ট এবং জোরালো।

এরকম পরিস্থিতিতে সামনের দিনগুলোতে বাংলাদেশের নির্বাচন এবং অন্যান্য প্রসঙ্গে ভারত কী করবে সেটিই দেখার বিষয়।

তবে বিভিন্ন সূত্র বলছে যে ভারতের এই অবস্থান মার্কিন যুক্তরাষ্ট্রের নীতি নির্ধারকদের কিছুটা হলেও চিন্তায় ফেলবে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা