April 29, 2024, 8:01 am


অনলাইন ডেস্ক:

Published:
2023-11-12 12:12:48 BdST

বিএনপির অবরোধ কর্মসূচি পুলিশের সতর্ক অবস্থান, যান চলাচল কম :নয়াপল্টনে


সরকার পতনের এক দফা দাবিতে সারাদেশে চলছে বিএনপি-জামায়াতসহ সমমনা বিভিন্ন রাজনৈতিক দল ও জোটের চতুর্থ ধাপের টানা ৪৮ ঘণ্টার অবরোধ।
গত (১২ নভেম্বর) ভোর ৬টা থেকে শুরু হওয়া এই অবরোধ চলবে আগামী মঙ্গলবার (১৪ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত।
টানা কয়েক দফার অবরোধে রাজধানীর বিভিন্ন জায়গায় যানবাহনে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এবারের অবরোধের আগের রাতেও শনিবার (১১ নভেম্বর) রাজধানীর পৃথক পৃথক স্থানে বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এমন পরিস্থিতিতে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের সামনে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ।
সকালে নয়াপল্টন ঘুরে দেখা যায়, বিএনপি কার্যালয়ের আশপাশে অর্ধশত পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। কার্যালয়ের দুই পাশে সতর্ক অবস্থানে রয়েছেন তারা। তবে অন্যান্য গলিতে কোনো পুলিশ সদস্যকে দেখা যায়নি।
এদিকে নয়াপল্টনের সমনের রাস্তায় যান চলাচল স্বাভাবিক থাকলেও সেটি স্বাভাবিকের তুলনায় কম। নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত রিকশা, সিএনজি, মোটরসাইকেল, প্রাইভেটকার চলাচল করছে। তবে কোনো গণপরিবহন চলাচল করতে দেখা যায়নি।
এছাড়া নেতা-কর্মীদের কোনো ধরনের মিছিল বা রাস্তা অবরোধের ঘটানা দেখা যায়নি। পাশাপাশি বিএনপি কার্যালয়ের মূল গেইটে তালা ঝুলতে দেখা গেছে।
প্রসঙ্গত, গত দুই সপ্তাহে তিন দফায় ১৬০ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপিসহ সমমনা দল ও জোট। গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষের পর বিএনপিসহ সমমনা দল ও জোটগুলো কঠোর কর্মসূচিতে যায়। ওই ঘটনার পরদিন সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে তারা। এরপর শুরু হয় অবরোধ কর্মসূচি।
প্রথম দফায় ৩১ অক্টোবর থেকে টানা তিন দিন, দ্বিতীয় দফায় ৫ নভেম্বর থেকে ৪৮ ঘণ্টা ও তৃতীয় দফায় ৮ নভেম্বর থেকে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালিত হয়। চতুর্থ দফায় ১২ নভেম্বর থেকে একই কর্মসূচি পালন করবে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা