May 3, 2024, 5:14 am


অনলাইন ডেস্ক:

Published:
2023-11-16 14:51:26 BdST

তফসিল প্রত্যাখ্যান করে গণঅধিকার পরিষদের ৪৮ ঘন্টার হরতালের ঘোষণা


তফশিল প্রত্যাখ্যান করে অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণঅধিকার পরিষদ।
আজ বৃহস্পতিবার সকাল ১১:৩০ টায় পুরানা পল্টন আল রাজী কমপ্লেক্সের সামনে থেকে মিছিল শুরু করে পল্টন মোড়, নাইটিংগেল মোড় বিএনপির পার্টি অফিসের সামনে দিয়ে বিজয়নগর পানিরট্যাংকির মোড়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।
সংক্ষিপ্ত সমাবেশে গণঅধিকার পরিষদের সভাপতি নুরুলহক নুর বলেন, জনগণের মতামতকে উপেক্ষা করে সাজানো পাতানো নির্বাচন করতে সরকার নির্বাচন কমিশনকে দিয়ে একতরফা তফসিল ঘোষণা করেছে। দেশের রাজনৈতিক মহল, সচেতন নাগরিকবৃন্দ ,সাংবাদিক ,আমাদের উন্নয়ন সহযোগী বন্ধু রাষ্ট্র ও সংস্থাগুলো বার বার সুষ্ঠু নির্বাচনের জন্য রাজনৈতিক সমঝোতার কথা বললেও সরকার কারো কথা কর্ণপাত না করে একতরফা তফসিল ঘোষণা করে দেশকে সহিংসতার দিকে ঠেলে দিয়েছে। তফসিলের প্রতিবাদে গতকাল বাম গণতান্ত্রিক জোট ফেনীতে মিছিল করলে সেখানে দেশীয় অস্ত্র নিয়ে ছাত্রলীগ যুবলীগ হামলা করে। সারাদেশে সরকার তাদের নিজেদের লোক দিয়ে বাসে অগ্নিসংযোগ করাচ্ছে , মানুষ পুড়িয়ে মারছে আর বিরোধীদের উপর দায় চাপাচ্ছে। একতরফা নির্বাচন হলে দেশ গভীর সংকটে পড়বে। যারা শেখ হাসিনার একতরফা নির্বাচনে অংশগ্রহণ করবে, জনগণ তাদের চিনে রাখবে, তারা বেইমান হিসেবে ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে। ইতোমধ্যে দেশে ডলার সংকট দেখা দিয়েছে, জিনিসপত্রের দাম দাউ দাউ করে বাড়ছে ,সামনে আরও বাড়বে। আমাদের বন্ধু বিদেশি রাষ্ট্রগুলো একতরফা নির্বাচন নিয়ে বার বার সতর্ক করছে। একতরফা নির্বাচন হলে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আসবে। দেশের অবস্থা ভয়বহ আকার ধারন করবে। অবৈধ তপশিলের প্রতিবাদে সারা দেশে প্রতিবাদ শুরু হয়ে গেছে। এই সরকারকে কোনোভাবেই আরেকটি পাতানো নির্বাচন করতে দেওয়া হবে না। তারই প্রতিবাদে আগামী ১৯ ও ২০ নভেম্বর গণঅধিকার পরিষদ ৪৮ ঘণ্টার হরতাল কর্মসূচি পালন করবে।

গণঅধিকার পরিষদ এর সাধারণ সম্পাদক মোঃ রাশেদ খাঁন বলেন, আওয়ামীলীগ আমেরিকার সংলাপের প্রস্তাব নাকচ করে আমেরিকার সাথে যুদ্ধ ঘোষণা করেছে। আমেরিকার বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণ নির্বাচনের তাগিদ দিয়ে আসছে। গতকাল রাষ্ট্রদূত পিটার হাস আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সাথে সাক্ষাৎ করে ডোনাল্ড লুর একটি চিঠিতে পৌঁছে দিয়েছে। কিন্তু ওবায়দুল কাদের জানিয়েছে, এখন আর সংলাপের সুযোগ নেই। খবরে দেখলাম পিটার হাস ওবায়দুল কাদেরের কাছে সাক্ষাতের সময় চেয়েছিলো, কিন্তু তিনি ব্যস্ততার কারণে সময় দেননি। কয়েকদফা যোগাযোগের পর তিনি পিটার হাসকে টাইম দিয়েছেন। আজকে আওয়ামীলীগ হামলা-মামলা করে বিরোধীদলের সাথে কোন সমঝোতা না করে সংঘাত ও সহিংসতার পথ বেছে নিয়েছে। আজকে সারা বাংলাদেশে একটি যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে । গতকাল সরকারের নির্দেশনায় মেরুদণ্ডহীন নির্বাচন কমিশন যে তফশিল ঘোষণা করেছে, তার আগে সারাদেশে পুলিশ, র‌্যাব, বিজিবি মোতায়েন করেছে। আমরা এখানে বক্তব্য দিচ্ছি, পাশেই দেখেন বিজিবির টহল, পুলিশ অবস্থান নিয়েছে, মনে হচ্ছে দেশে একটু যুদ্ধ শুরু হয়েছে গিয়েছে। প্রধানমন্ত্রীকে বলতে চাই, যদি আপনি পদত্যাগ না করেন, যদি বিরোধীদলের সাথে সমঝোতার পথে না হাটেন, তবে বাংলাদেশে গণযুদ্ধ শুরু হয়ে যাবে। যার দায় আপনাকেই নিতে হবে। দেশ স্বাধীনের পরে যেমনটিভাবে আওয়ামীলীগ বাকশাল করে ভুল করেছিলো, আজকেও আপনি একতরফা নির্বাচনের পথে হেঁটে একই ভুল করছেন। এই ভুলের খেসারত আওয়ামীলীগকে দিতে হবে। আওয়ামীলীগ আবারও জনগণের বিরুদ্ধে গিয়ে ১৪ ও ১৪ মার্কা নির্বাচন করে ক্ষমতায় আসতে চায়। কিন্তু জনগণ আর মেনে নিবেনা, জনগণ রাজপথে নেমে গিয়েছে, যতোক্ষণ না এই সংগ্রাম সফল হবে, গণঅধিকার পরিষদের লড়াই চলবে।

সঞ্চালনা করেন উচ্চতর পরিষদের সদস্য আব্দুজ জাহের আর মিছিলে উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ, শাকিল উজ্জামান,শহিদুল ইসলাম ফাহিম,ফাতেমা তাসনিম,আরিফ তালুকদার যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, ,রবিউল হাসান, আনিসুর রহমান মুন্না, কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মুরাদ হোসেন,, সহ- নারী বিষয়ক সম্পাদক মীর দিলরুবা সুলতানা , মহানগর উত্তরের সভাপতি মিজানুর রহমান,সাধারণ সম্পাদক আব্দুুর রহিম,দক্ষিণের সভাপতি নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক নুরুল করিম শাকিল,যুব পরিষদের সাংগঠনিক সম্পাদক মুনজাজুল ইসলাম, ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীবসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলো।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা