May 15, 2024, 7:50 am


বিশেষ প্রতিবেদক

Published:
2023-12-06 05:52:24 BdST

হেভিওয়েট ব্যবসায়ী নেতারা ভোটের মাঠে


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়ছেন বেশ কয়েকজন হেভিওয়েট ব্যবসায়ী নেতা। ব্যবসায়ী মহল মনে করছে নির্বাচিত হলে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবেন তারা। প্রায় এক মাসের মতো বাকি আছে নির্বাচনের। ইতোমধ্যে দৌড়ঝাঁপ শুরু করেছেন প্রার্থীরা।

বরাবরের মতো এবারও ভোটের মাঠে রয়েছে ব্যবসায়ীদের একটি বড় অংশ। যদিও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের ৬০ দশমিক ৪১ শতাংশই ছিলেন ব্যবসায়ী।

এখন পর্যন্ত যেসব ব্যবসায়ী মনোনয়নপত্র জমা দিয়েছেন তাতে দেখা যাচ্ছে, আগামী সংসদ নির্বাচনে মাঠে থাকবেন ২ শতাধিক ব্যবসায়ী-উদ্যোক্তা। পোশাক খাত, জনশক্তি রপ্তানি, ওষুধসহ অন্যান্য খাতের ব্যবসায়ীরা রয়েছেন এ তালিকায়।

বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান ও দেশের ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সালমান ফজলুর রহমান লড়বেন ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ) থেকে।

হামিদ গ্রুপের চেয়ারম্যান ও আবাসন খাতের ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাবের সাবেক সভাপতি নসরুল হামিদ লড়বেন ঢাকা-৩ আসন থেকে। ঢাকা-২০ আসন থেকে লড়বেন জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রার সাবেক সভাপতি বেনজির আহমেদ। কুমিল্লা-৩ (মুরাদনগর) আসন থেকে লড়বেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ইউসুফ আবদুল্লাহ হারুন।

কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসন থেকে লড়বেন উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি নিটল-নিলয়  গ্রুপের ভাইস চেয়ারম্যান ও এফবিসিসিআইর সাবেক সভাপতি আবদুল মাতলুব আহমাদের সহধর্মিণী সেলিমা আহমাদ।

খুলনা-৪ (রূপসা-দিঘলিয়া ও তেরখাদা) আসন থেকে লড়বেন পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি ও এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম মুর্শেদী।

পোশাক খাতের আরেক উদ্যোক্তা এবং বিজিএমইএর সাবেক সভাপতি ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি লড়বেন রংপুর-৪ আসন থেকে।

নোয়াখালী-২ (সেনবাগ-সোনাইমুড়ি) আসন থেকে লড়বেন বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান মোর্শেদ আলম। আর ফরিদুপর-৩ (সদর) আসন থেকে নির্বাচন করছেন এফবিসিসিআইর সাবেক সভাপতি ও হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ। ইন্টারস্টপ অ্যাপারেলসের এমডি রাজশাহী-৬ আসনের এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবারও আওয়ামী লীগের প্রার্থী।

উল্লেখ্য, একাদশ জাতীয় নির্বাচনে শপথ নেওয়া সংসদ সদস্যদের ১৮২ জনই (৬১ দশমিক ৭ শতাংশ) পেশায় ব্যবসায়ী। এর মধ্যে মহাজোট থেকে নির্বাচিত পেশায় ব্যবসায়ী আছেন ১৭৪ জন (৬০ দশমিক ৪১ শতাংশ) এবং ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত আছেন পাঁচজন। আর স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য হওয়া তিনজন পেশায় ব্যবসায়ী।

আসন্ন সংসদ নির্বাচনেও সর্বোচ্চ সংখ্যক ব্যবসায়ী নেতা সংসদে নির্বাচিত হয়ে আসবেন বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা