April 29, 2024, 8:54 am


বিশেষ প্রতিবেদক

Published:
2023-12-12 10:36:12 BdST

কেউ খবর নেয় না বেগম জিয়ার


বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার আজ কিছুটা অবনতি ঘটেছিল। এজন্য তাকে সিসিইউতে নেওয়া হয়েছিল। অবশ্য রাত ৮টার দিকে তাকে সিসিইউ থেকে আবার কেবিনে নিয়ে আসা হয়।

বেগম খালেদা জিয়া যে সমস্ত রোগে আক্রান্ত সেই সমস্ত রোগের কারণে তার সিসিইউতে যাওয়া অস্বাভাবিক নয়। 

দীর্ঘদিন ধরেই এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন বেগম খালেদা জিয়া। এক সময় বিএনপির নেতারা পালাক্রমে তার সঙ্গে দেখা করতেন। বিভিন্ন রকম বক্তৃতা বিবৃতিও দিতেন কিন্তু ইদানীং বেগম খালেদা জিয়ার নিঃসঙ্গ একাকী অপাংক্তেয়।

বিএনপির নেতারা তো দূরের কথা, বিএনপিপন্থি চিকিৎসকরাও এখন তার খোঁজখবর নেন না। একমাত্র এফএম সিদ্দিকী ছাড়া কোন চিকিৎসকই বেগম খালেদা জিয়াকে নিয়মিত দেখতে যান না। এভারকেয়ার হাসপাতালের চিকিৎসকরাই তার দেখভাল করছেন।

বেগম খালেদা যে রাজনৈতিক দলের নেতৃত্ব দিয়েছেন দীর্ঘদিন সেই রাজনৈতিক দলের যে সমস্ত নেতারা এখন কারাগারের বাইরে আছেন, তারাও বেগম খালেদা জিয়ার খোঁজ খবর নেন না। বরং তারা আরামে আয়েশে দিন কাটাচ্ছেন। অনেকেই গোপনে সরকারের সঙ্গে দরবার করছে। কেউ কেউ বিভিন্ন দূতাবাসে ধর্না দিচ্ছেন নির্বাচনের ব্যাপারে। কিন্তু বেগম খালেদা জিয়ার জন্য সমবেদনা জানানো, তার সঙ্গে দেখা করা কিংবা তার শরীর শারীরিক অবস্থার খোঁজখবর নেওয়ার বিষয়টি বিএনপির কোন নেতাই তাদের দায়িত্বের মধ্যে ফেলছেন না। 

বিএনপি নেতাদেরই বা দোষ কি। লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়াই বেগম খালেদা জিয়ার খোঁজ নেন না গত এক মাস ধরে। একমাসে তিনি বিভিন্ন তৃণমূল নেতার সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলছেন। বিভিন্ন নেতার সঙ্গে ঝগড়াঝাঁটি গালমন্দ করছেন, বিভিন্ন নেতাকে নানারকম নির্দেশনা দিচ্ছেন কিন্তু নিজের মায়ের খবর নেওয়ার প্রয়োজনটুকু বোধ করছেন না। এটি নিয়ে অনেকের মধ্যে বিস্ময়ের সৃষ্টি হয়েছে।

এভারকেয়ার হাসপাতালে চিকিৎসকরা বলছেন যে, বেগম খালেদা জিয়া এখন এতই অনাহুত যে যখনই তিনি একটু সুস্থ হন তখনই তিনি কর্তব্যরত চিকিৎসক বা নার্সদেরকে জিজ্ঞেস করেন তার খোঁজ নিতে কেউ এসেছে কিনা? 

কাগজে কলমে বিএনপি দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল। যদিও জাতীয় সংসদে তাদের অবস্থান তৃতীয়। কিন্তু বেগম খালেদা জিয়ার দুই বারের প্রধানমন্ত্রী এবং দুইবার তার একক প্রচেষ্টায় বিএনপি ক্ষমতায় এসেছিল। সেই খালেদা জিয়ার খবর বিএনপির নেতারা নিচ্ছেন না কেন, সেটি এখন একটি বড় প্রশ্ন হিসেবে দাঁড়িয়েছে।

বিএনপির অনেক নেতাই মনে করছেন যে, বেগম খালেদা জিয়ার খোঁজ খবর নিলে তারেক জিয়া কি মনে করে কিংবা বেগম খালেদা জিয়ার খোঁজ খবর নেওয়ার সাথে দলে গুরুত্ব বৃদ্ধির কোন সম্পর্ক নেই। এ কারণেই তারা বেগম খালেদা জিয়ার খোঁজ খবর নিচ্ছেন না। 

কোনো কোনো মহল বলছেন যে, তারেক জিয়াও বেগম খালেদা জিয়ার ব্যাপারে আগ্রহী নন। বরং নির্বাচনের আগে বা কোন সময়ে যদি বিশেষ কোন ঘটনা ঘটে যায় তাহলে তারেক জিয়াই সবচেয়ে খুশি হন।

উল্লেখ্য যে, এর আগে বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার যখন অবনতি ঘটেছিল তখন তার প্রয়াত ছোট ছেলের স্ত্রীর উদ্যোগে মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিনস ইউনিভার্সিটি থেকে কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক এসেছিলেন এবং তারা বেগম খালেদা জিয়ার একটি চিকিৎসা করেন এবং সেই চিকিৎসার ফলে তার অবস্থার অনেক উন্নতি হয়েছিল। কিন্তু তারপরও কৌশলগত কারণে তখন বেগম খালেদা জিয়াকে বাড়িতে নিয়ে যাওয়া হয়নি।

এখন বেগম খালেদা জিয়া একাকী এভারকেয়ার হাসপাতালে ভর্তি ভয়ে হাসপাতালে আছেন। তার চিকিৎসক প্যানেলের যারা কিছুদিন আগে গলা ফাটিয়ে বেগম খালেদা জিয়ার জন্য কথা বলতেন, তাদের এখন টিকিট মিলছে না।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা