April 29, 2024, 9:26 am


আন্তর্জাতিক প্রতিবেদক

Published:
2023-12-12 10:47:13 BdST

নতুন করে আরও ৩৩০ ব্যক্তির ওপর মার্কিন ভিসা বিধিনিষেধ


ভিসার ক্ষেত্রে নতুন করে ৩০ ব্যক্তির ওপর কড়াকড়ি আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ ছাড়াও গুয়েতেমালার ১০০ কংগ্রেস সদস্যসহ প্রায় ৩০০ নাগরিকের ওপরও ভিসা বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ দিবস উপলক্ষে বিভিন্ন দেশের ৩০ ব্যক্তির ভিসার ক্ষেত্রে এবং গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত করায় গুয়েতেমালার নাগরিকদের ওপর এই কড়াকড়ি আরোপ করা হয়।

সোমবার (১১ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্বজুড়ে দুর্নীতিতে জড়িতদের জবাবদিহিতার আওতায় আনতে প্রেসিডেনশিয়াল ঘোষণায় স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে পররাষ্ট্র দপ্তরের ভিসা বিধিনিষেধ আরোপের এখতিয়ার সম্প্রসারিত হয়েছে।

সোমবার ভিসা বিধিনিষেধ দেওয়া ব্যক্তিদের মধ্যে আফগানিস্তানের সাবেক স্পিকারসহ দুই সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যসহ দেশটির ৪৪টি প্রতিষ্ঠান রয়েছে।

এছাড়া বসনিয়া ও হার্জেগোভিনার সাবেক সরকারি কৌঁসুলি এবং গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালকের বিরুদ্ধে ভিসা বিধিনিষেধ দেওয়া হয়েছে। ডোমিনিকান রিপাবলিকের সাবেক অ্যাটর্নি জেনারেল, হাইতির সাবেক প্রধানমন্ত্রী ও দুজন সাবেক সিনেটর, লাইবেরিয়ার সাবেক অর্থমন্ত্রী এবং মার্শাল দ্বীপপুঞ্জের সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধেও ভিসা বিধিনিষেধ দিয়েছে পররাষ্ট্র দপ্তর।

এছাড়াও গুয়েতেমালার ১০০ কংগ্রেস সদস্যসহ প্রায় ৩০০ নাগরিকের ওপরও ভিসা বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

মূল গণতান্ত্রিক প্রক্রিয়া ও আইনের শাসন বাধাগ্রস্ত করায় এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা