May 15, 2024, 7:46 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-12-17 17:19:25 BdST

স্বপ্ন পূরনের ডানা মেলে জিডিএম মার্কেটিং এর যাত্রা শুরু


নতুন একটি স্বপ্ন, যুগোপযোগী ডিজিটাল প্ল্যাটফর্ম ও মানসম্মত পন্যের সমাহারের ঘোষণা দিয়ে যাত্রা শুরু করলো গোল্ডেন ডেইজ ম্যানুফ্যাকচারিং এন্ড মার্কেটিং লিমিটেড (জিডিএম)।

গতকাল মহান বিজয় দিবসে রাজধানীর একটি তারকাখচিত হোটেলে একদল স্বপ্নবাজ তরুনের ঐকান্তিক প্রচেষ্টা এবং কঠোর পরিশ্রমের ফসল গোল্ডেন ডেইজ ম্যানুফ্যাকচারিং এন্ড মার্কেটিং লিমিটেড (জিডিএম) নামে একটি নেটওয়ার্কিং কোম্পানি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। 

গোল্ডেন ডেইজ ম্যানুফ্যাকচারিং এন্ড মার্কেটিং লিমিটেডের উদ্বোধনী অনুষ্ঠানে এর সাথে সম্পৃক্ত উদ্যোক্তারা ছাড়াও সারাদেশ থেকে আগত অসংখ্য নেটওয়ার্কাররা উপস্থিত ছিলেন। এছাড়াও সমাজের বিভিন্ন শ্রেণী পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

দীর্ঘদিনের নেটওয়ার্কিং প্ল্যাটফর্মে কাজের অভিজ্ঞতা নিয়ে নতুন উদ্যোমে দেশের লাখ লাখ স্বপ্নবাজ তরুনকে উজ্জীবিত করে সামনে এগিয়ে যাওয়ার চ্যালেঞ্জ ঘোষণা করেন জিডিএমের ব্যবস্থাপনা পরিচালক কাজী শাহাদাৎ হোসেন (রুবেল)। তিনি বলেন, আমরা শুধু স্বপ্নই দেখি না, স্বপ্ন বাস্তবায়নে কাজও করি।

নিজের দীর্ঘদিনের নেটওয়ার্কিং প্ল্যাটফর্মে কাজের অভিজ্ঞতার বর্ননা দিতে গিয়ে কাজী শাহাদাৎ হোসেন (রুবেল) বলেন, "আমরা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের স্বার্থে আধুনিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম গড়ে তুলেছি। এর সাথে জড়িত লাখ লাখ তরুনের ভবিষ্যৎ জীবনকে সুরক্ষিত করার যাবতীয় পরিকল্পনা রয়েছে আমাদের মার্কেটিং প্ল্যান এ। আমাদের প্রতিটি পন্যই অত্যন্ত মানসম্মত এবং দেশের আবহাওয়া উপযোগী করে তৈরীকৃত।"

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত তরুনদের চোখে মুখে ছিলো স্বপ্নের ছোয়া। অনুষ্ঠানের আয়োজক জিডিএমের ব্যবস্থাপনা পরিচালক কাজী শাহাদাৎ হোসেন (রুবেল) তাদের আস্থার প্রতীক। এমন কথা ছিল অনুষ্ঠানে সারা দেশ থেকে আগত তরুণদের মুখে মুখে।

তরুনেরা বলেন, "স্বপ্ন দেখা মানুষেরাই আকাশে ডানা মেলতে পারে। আর এই স্বপ্নপূরণের জন্য প্রয়োজন সার্বিক পরিকল্পনা, যোগ্য প্ল্যাটফর্ম ও এর সঠিক বাস্তবায়ন। গোল্ডেন ডেইজ ম্যানুফ্যাকচারিং এন্ড মার্কেটিং লিমিটেড (জিডিএম) সেরকমই একটি প্রতিষ্ঠান।"

নেটওয়ার্কিং মার্কেটিং বিশ্বব্যাপী সমাদৃত একটি প্ল্যাটফর্ম যেখানে তরুনেরা স্বপ্ন দেখে উজ্জ্বল ভবিষ্যতের। ১৯৯৮ সালে বাংলাদেশে নেটওয়ার্কিং মার্কেটিং এর যাত্রা শুরু হলেও আজ অবধি তা সামাজিক স্বীকৃতি কিংবা মূল ধারার পেশা হিসেবে অন্তর্ভুক্ত হতে পারেনি। শত বাধা প্রতিকূলতার মাঝেও বাংলাদেশের স্বপ্নবাজ তরুনেরা এগিয়ে যাচ্ছে বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে। 

বাংলাদেশে বর্তমানে নেটওয়ার্কিং মার্কেটিং এর সাথে সরাসরি সম্পৃক্ত রয়েছে লাখ লাখ তরুন। এর মাঝে এক শ্রেণীর অতিমুনাফাখোর কিছু দিকভ্রান্ত উদ্যোক্তার কারনে বারবার হোচট খাচ্ছে সম্ভাবনাময় এই খাত। 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার তরুনদের উদ্যোক্তা হওয়ার আহবান জানালেও এদেশে কর্পোরেট বেনিয়াদের থাবার কাছে তার আহবান কার্যকর ভূমিকা পালন করতে পারছে না। ছোট ছোট ক্ষুদ্র উদ্যোক্তারা বর্তমান বাজার ব্যবস্থা এবং উন্মুক্ত বাজার অর্থনীতির কারনে টিকে থাকতে পারছে না। অথচ রাষ্ট্রীয় নীতিমালায় যদি ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎপাদিত মানসম্মত পন্য বাজারজাতকরনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হতো তাহলে একদিকে দেশের বেকার সমস্যা কমতো অন্যদিকে আমদানি নির্ভরতা কমে যেত।

ক্ষুদ্র উদ্যোক্তাদের পন্য সরাসরি ভোক্তার হাতে তুলে দিতে নেটওয়ার্কিং মার্কেটিং এর কোন বিকল্প নেই। কারন বর্তমান বাজারজাতকরন ব্যবস্থায় ক্ষুদ্র উদ্যোক্তারা কোনভাবেই টিকে থাকতে পারবে না। দেশের কতিপয় কর্পোরেট প্রতিষ্ঠানগুলো গোটা বাজার ব্যবস্থা এমনভাবে কুক্ষিগত করে রেখেছে যার ফলে ভোক্তারা কার্যত জিম্মি হয়ে আছে এসব প্রতিষ্ঠানের কাছে। এর উৎকৃষ্ট উদাহরণ হচ্ছে ঠুনকো অজুহাতে সাম্প্রতিক ভোগ্যপন্যের মূল্যবৃদ্ধি।

ক্ষুদ্র উদ্যোক্তাদের স্বার্থকে প্রাধান্য দিয়ে যদি কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণ করা যেত তাহলে বাজারে ভোগ্যপণ্যের মূল্যে ভারসাম্য রক্ষা করা সম্ভবপর হতো। প্রান্তিক পর্যায়ে উদ্যোক্তা সৃষ্টি করে তার বাজার ব্যবস্থাপনা নিয়ন্ত্রণের মধ্যে দিয়েই প্রতিযোগিতামূলক মানসম্মত পন্য উৎপাদন ও মূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব।

মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) এমন একটি সিষ্টেম যার মাধ্যমে উৎপাদনকারীর কাছ থেকে কম মূল্যে পন্য সরাসরি ভোক্তার হাতে পৌঁছে দেয়া যায়। আর এজন্য সরকারি পৃষ্ঠপোষকতা সবচেয়ে বেশী প্রয়োজন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা