May 6, 2024, 4:44 pm


বিশেষ প্রতিনিধি:

Published:
2023-12-26 13:12:46 BdST

গণপূর্ত অধিদপ্তরের চাকুরী পরীক্ষার ‘ফেস অ্যাপ’ সকল মহলে প্রশংসিত হয়েছে


গণপূর্ত অধিদপ্তরের জাল জালিয়াতি ঠেকাতে নিত্য নতুন প্রযুক্তির সমন্বয় হচ্ছে। ভূয়া টেন্ডার, ঘুপটি টেন্ডার, ভূয়া বিল ও ভাউচার ইত্যাদি সনাক্ত করনে বর্তমান প্রধান প্রকৌশলী শামিম আখতারের উদ্দ্যোগ সর্বমহলে প্রশংসিত হয়েছে। ই-টেন্ডারের মাধ্যমে একদিকে পেশীশক্তি দৌরাত্ব কমে এসেছে অপরদিকে দুর্নীতি ও অনেকাংশে রোধ করা সম্ভব হচ্ছে।
অতিসম্প্রতি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রনালয়ের গণপূর্ত অধিদপ্তরের হিসাব সহকারী পরীক্ষায় মোবাইল ক্যামেরার মাধ্যমে প্রবেশ পত্রের ছবি ও পরীক্ষার্থীর মুখের ছবি মেলানো হয়েছে এর ফলে ভূয়া প্রক্সি পরীক্ষার্থী ফেস ডিটেকশন প্রযুক্তি ব্যবহার করে প্রক্সি দেওয়া ব্যক্তিকে সনাক্ত করা হয়েছে। তথ্য সূত্রে বলছে পরীক্ষার প্রবেশের আগে সব পরীক্ষার্থীর প্রবেশ পত্রের ছবি ও উপস্থিত পরীক্ষার্থীর মুখের ছবি মেলানো হয়েছে। এ উদ্দ্যেগ বাংলাদেশের প্রযুক্তির নতুন সংযোজন । সকল মন্ত্রনালয় ও অধিদপ্তর নিয়োগ পরীক্ষায় এ উদ্দ্যেগকে স্বাগত জানিয়েছে।
দেশের সকল পরীক্ষায় এ জাতীয় ‘ফেস ডিকেটশন অ্যাপ’ ব্যবহারে করলে পরীক্ষায় ভূয়া প্রক্সি কমে আসবে। এর ফলে মেধাবীদের চাকুরী প্রাপ্তির পথ খুলে যাবে। বিশেষ করে শিক্ষক নিয়োগ, খাদ্য, সমাজসেবা, চিকিৎসা বিভিন্ন পরীক্ষায় এ জাতীয় অ্যাপ ব্যবহার করলে দেশের চাকুরী প্রার্থীরা সুফল পাবে। ভবিষ্যতে এ ধরনের কর্মসূচিতে পক্সি দেওয়ার প্রবনতা রোধ হবে।
সূত্র আরও নিশ্চিত করেছে গণপূর্ত অধিদপ্তরের নিয়োগ পরীক্ষায় দায়িত্বে প্রাপ্ত প্রত্যেক কর্মকর্তাকে অধিদপ্তরের সফটওয়্যার টিম কর্তৃক প্রস্তুতকৃত ‘ফেস আইডি সনাক্ত করন অ্যাপ’ হাতে কলমে প্রশিক্ষনের জন্য এক জরুরী সভা অনুষ্ঠিত হয়।

 

 

 

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা