May 14, 2024, 4:33 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-01-01 20:46:09 BdST

সহিংসতায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় নিরপরাধ জনগণ: মানবাধিকার কমিশনের চেয়ারম্যান


জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, গণতান্ত্রিক চর্চার গুরুত্বপূর্ণ দিক হচ্ছে শান্তিপূর্ণ রাজনৈতিক চর্চা। শান্তিপূর্ণ রাজনীতি ছাড়া কোনোভাবেই সংঘাতের পথে যাওয়া যাবে না। কোনও ব্যক্তিকে ভোট প্রদান থেকে বিরত রাখা যাবে না। সহিংসতায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় নিরপরাধ জনগণ।

সোমবার (১ জানুয়ারি) ঠাকুরগাঁও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নির্বাচনকালীন মানবাধিকার সংরক্ষণ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় মানবাধিকার কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ড. কামাল উদ্দিন আহমেদ সভায় বলেছেন— যা সত্য নয়, তার বিরুদ্ধে কথা বলার অধিকার মানুষের রয়েছে। এটি মানবাধিকার এবং সে অনুযায়ী ভোটাধিকার প্রয়োগ করতে হবে। রাজনৈতিক পরিমণ্ডলে প্রতিযোগিতা থাকবে, আলোচনা-সমালোচনা হবে, বাদানুবাদ হবে এটা স্বাভাবিক।

সহিংসতামুক্ত, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার জন্য তিনি প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী, গনমাধ্যমকর্মী, নাগরিক সমাজসহ সব অংশীজনের প্রতি বিশেষভাবে আহ্বান জানান। যেকোনও গুজব শুনলে যাচাই করে পদক্ষেপ নেওয়ার বিষয়ে উল্লেখ করেন।

পাশাপাশি তিনি গণমাধ্যমকর্মীদের উদ্দেশে নির্বাচনকালে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য বিশেষভাবে গুরুত্ব প্রদান করেন।

তিনি বলেন, ‘নির্বাচনপূর্ব, নির্বাচনকালীন ও নির্বাচন পরবর্তী পরিস্থিতিকে বিবেচনায় নিয়ে জাতীয় মানবাধিকার কমিশন নির্বাচনকেন্দ্রিক মানবাধিকার সুরক্ষা বিষয়ক নির্দেশিকা প্রণয়ন করেছে। নির্দেশিকার আলোকে সব অংশীজন নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করবে।’

সহিংসতামুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে সংখ্যালঘুসহ সব শ্রেণি-পেশার মানুষের ভোটাধিকার প্রয়োগের প্রতি তিনি গুরুত্ব প্রদান করেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা