May 14, 2024, 12:29 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-01-03 20:49:33 BdST

নির্বাচন পর্যবেক্ষণে আসছে চীন-রাশিয়া-উগান্ডা, থাকছে না পশ্চিমারা


আসন্ন বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে গত বছরের শুরুতেই আগ্রহ দেখিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন। গত বছরের জুলাই মাসে ২০ দিনের সফরে বড় রাজনৈতিক দলসহ অন্তত ৮০টি বৈঠক করে ইইউ প্রাক নির্বাচনী মিশন।

পরবর্তীতে নির্বাচনের যথাযথ পরিবেশ না থাকা এবং টাকার অভাবের কারণ দেখিয়ে নির্বাচন পর্যবেক্ষণের সিদ্ধান্ত বাতিল করে ইইউ। নির্বাচন পর্যবেক্ষণ করছে না অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যসহ বেশ কিছু পশ্চিমা রাষ্ট্র।

এসিকে যদিও ইইউর ৪ জনের কারিগরি দলসহ ঢাকায় অবস্থান করছে এনডিআই ও আইআরআই এর কারিগরি দল। এমন অবস্থায় বিভিন্ন দূতাবাস থেকে আমন্ত্রণ জানানো হয় নির্বাচন পর্যবেক্ষণে। যার সাড়াতে এখন পর্যন্ত নির্বাচন পর্যবেক্ষণের জন্য ১১ টি দেশের অন্তত ৮০ বিদেশির নির্বাচন পর্যবেক্ষণে আসার বিষয়টি চূড়ান্ত। এছাড়াও আন্তর্জাতিক গণমাধ্যম থেকে খবর সংগ্রহে আসবে আরও ৫০ জন।

পশ্চিমাদের একটি বড় অংশ না আসার বিষয়টিকে কিভাবে দেখছেন, জানতে চাইলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, জনগণের অংশগ্রহণই আসল।

তিনি আরও বলেন, বিদেশিদের সন্তুষ্ট করার জন্যে ভোট হচ্ছে না। সরকারের ধারাবাহিকতা রক্ষায় ভোট হচ্ছে। নির্দিষ্ট একটি সময়ে ভোট হবে। জনগণ যদি মনে করে যে তারা ভোটে অংশগ্রহণ করতে চায় তবে তারা ভোট দিবে, আর যদি না চায় তবে আমরা দেখবো সামনে কি হয়। কিন্তু কোন একটি দেশ কি ভাবছে সেটা নিয়ে তো আমাদের নির্বাচন হচ্ছে না। তাহলে তো আমাদের সার্বভৌমত্বই থাকলো না।

ভারত, রাশিয়া, চীন, জাপান, উগান্ডা, নাইজেরিয়া, গাম্বিয়া, লেবানন, জর্ডান, প্যালেস্টাইন, মরিশাসসহ এবার প্রায় দেড়শ বিদেশি পর্যবেক্ষক ও গণমাধ্যম কর্মী মিলিয়ে ২২৭ জন আবেদন করেছে।  

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা