May 19, 2024, 4:49 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-01-06 00:45:52 BdST

নির্বাচনে আমলাতন্ত্রের উত্থান


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদে আমলাতন্ত্রের উত্থান ঘটতে যাচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ সাবেক সচিব এবং আমলারা এবার নির্বাচনে মনোনয়ন পেয়েছেন এবং নির্বাচনে জয়ী হলে আগামী সরকারে তারা গুরুত্বপূর্ণ জায়গা দখল করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। এর ফলে জাতীয় সংসদে আমলাদের প্রভাব এবং গুরুত্ব দুটোই বাড়বে। এমনকি মন্ত্রিসভাতেও আমলাদের আধিপত্য প্রতিষ্ঠিত হতে পারে বলে কোনো কোনো মহল ধারণা করছেন।

এবারের নির্বাচনে বেশ কয়েকজন হেভিওয়েট আমলা প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে এত প্রভাবশালী আমলাদের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। এটি বাংলাদেশের রাজনীতিতে একটি নতুন মাত্রা যোগ করবে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

জামালপুর থেকে প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব এবং এসডিজি বিষয়ক সমন্বয়কারী আবুল কালাম আজাদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি ৮২ ব্যাচের একজন কর্মকর্তা। প্রধানমন্ত্রীর অত্যন্ত ঘনিষ্ঠ ব্যক্তি। আওয়ামী লীগ সরকারের আমলে তিনি ইআরডি সচিব, বিদ্যুৎ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবং পরবর্তীতে প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক সমন্বয়কারী ভূমিকা পালন করেছিলেন। এই নির্বাচনে তিনি জয়ী হলে সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পেতে পারেন এমন গুঞ্জন রয়েছে। 

এবারের নির্বাচনে আরেকজন গুরুত্বপূর্ণ আমলা প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি হলেন ড. মোহাম্মদ সাদিক। তিনি পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান, সাবেক শিক্ষা সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনিও এবারের নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও তিনি জাতীয় পার্টির শক্ত প্রতিরোধের মুখোমুখি। কিন্তু তারপরও জয়ের ব্যাপারে তিনি আশাবাদী। নির্বাচনে জয়ী হলে তিনিও সরকারের গুরুত্বপূর্ণ কোন দায়িত্ব পেতে পারেন বলে বিভিন্ন মহলে ধারণা করছেন। 

নেত্রকোণার একটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রধানমন্ত্রীর সাবেক সচিব সাজ্জাদুল হাসান। সাজ্জাদুল হাসানও একজন প্রভাবশালী সচিব। যিনি ৮৫ ব্যাচের কর্মকর্তা ছিলেন। প্রধানমন্ত্রীর একান্ত সচিব এবং প্রধানমন্ত্রীর সচিব হিসেবে তিনি দায়িত্ব পালন করেছিলেন। নির্বাচন করার জন্য তিনি চুক্তিভিত্তিক নিয়োগ গ্রহণ করেননি এবং এই নির্বাচনের আগে তার আসনে উপনির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতা নির্বাচিত হয়েছিলেন। নির্বাচিত হলে তিনিও আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদে যেতে পারেন এমন গুঞ্জন রয়েছে। 

এছাড়াও সাবেক সচিব সৌমেন চন্দ্র এবারের নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন এবং তিনি যদি নির্বাচনে বিজয়ী হন, তাকেও সরকারের দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তবে কিছু কিছু আমলা নির্বাচন না করলেও সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় নির্বাচনের পরে স্থান পেতে পারেন বলে আলাপ আলোচনা রয়েছে। 

সাবেক মুখ্য সচিব কবির বিন আনোয়ার সদ্য পিএলআর শেষ করেছেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনের পর তিনি সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে আবির্ভূত হতে পারেন এমন ধারণা করা হচ্ছে। কোন পদে না থাকলেও জাতীয় সংসদ নির্বাচনের পরিচালনা কমিটিতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে তাকে দেখা যেতে পারে এমন গুঞ্জন রয়েছে।

প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব এবং সাবেক জনপ্রশাসন সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী এবার নির্বাচন করছেন না। তবে নির্বাচন না করলেও তিনি আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কার্যক্রমের সঙ্গে নিজেকে যুক্ত রেখেছেন। নির্বাচনের পরে তিনিও সরকারের গুরুত্বপূর্ণ অংশীজন হতে পারেন। 

এছাড়া ৮৬ ব্যাচের কর্মকর্তা আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম এবার নির্বাচনে ফেনীর একটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি যদিও তার আমলা পরিচয়ের আড়ালে একজন রাজনীতিবিদ হিসেবেই ব্যাপক পরিচিত হচ্ছেন। তারপরও এবারের নির্বাচনে বিজয়ী হলে তিনিও সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বে পরিণত হতে পারেন।

এইভাবে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ আমলা এবার নির্বাচনে আওয়ামী লীগের টিকেট পেয়েছেন বা আওয়ামী লীগের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছেন। আগামী সরকারে এই আমলারা হয়ে উঠতে পারেন গুরুত্বপূর্ণ। এর ফলে সরকারে আমলাতন্ত্রের প্রভাব আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা