April 27, 2024, 5:17 pm


কূটনৈতিক প্রতিবেদক

Published:
2024-03-26 10:23:49 BdST

বাংলাদেশের স্বাধীনতা দিবসে শ্রদ্ধা জানালেন ভুটানের রাজা


গতকালই বাংলাদেশে চারদিনের রাষ্ট্রীয় সফরে এসেছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগুয়েল ওয়াংচুক। আর তার সফরে আসার একদিন পরেই বাংলাদেশের স্বাধীনতা দিবস। এমন বিশেষ দিনে বাংলাদেশে থেকে শহীদদের শ্রদ্ধা জানাতে ভুলেননি তিনি।

মঙ্গলবার (২৬ মার্চ) ভোর ৫টা ৫৬ মিনিটে দিনের প্রথম প্রহরে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সাথে উপস্থিত থেকে ওয়াংচুকও শ্রদ্ধা জানান।

স্মৃতিসৌধে প্রথমে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সাথে শ্রদ্ধা জানান ভুটানের রাজা। রাষ্ট্রপতি ও রাজার পরপরই জাতির সূর্য সন্তানদের শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সেখানে এক মিনিট নীরবে দাঁড়িয়ে থাকেন তারা। এ সময় সশস্ত্র বাহিনীর একটি দল রাষ্ট্রীয় অভিবাদন জানায় এবং বিউগলে বেজে ওঠে করুণ সুর।

গতকাল সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান ভুটানের রাজা। বিমানবন্দরে তাকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। আওয়ামী লীগ সরকার গত জানুয়ারিতে ক্ষমতায় আসার পর এটি বাংলাদেশে কোনো দেশের শীর্ষ নেতার প্রথম সফর।

সফরের শুরুর দিন রাজা ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

ভুটানের রাজার বাংলাদেশ সফর নিয়ে রোববার আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানান, এই সফরে নতুন করে তিনটি সমঝোতা স্মারক সই হবে। সেগুলো হলো ভুটানের থিম্পুতে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রতিষ্ঠা, বাংলাদেশের কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং অপরটি ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতাবিষয়ক। এ ছাড়া সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা-সংক্রান্ত একটি চুক্তির নবায়ন করা হবে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা